মিডিয়া
পুলিৎজার পেল রয়টার্স ও নিউইয়র্ক টাইমস
পুলিৎজার পেল রয়টার্স ও নিউইয়র্ক টাইমস





পালাবদল ডেস্ক
Saturday, Jun 12, 2021, 10:51 am
Update: 12.06.2021, 10:55:14 am
 @palabadalnet

ঘোষিত হয়েছে সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ‘পুলিৎজার ২০২১’। এবারের আসরে প্রাধান্য পেয়েছে যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে মৃত জর্জ ফ্লয়েড প্রসঙ্গ।

বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার ঘটনা মোবাইল ফোনে ধারণ করা পথচারী কিশোরী ডারনেলা ফ্রেজার।

পুলিৎজার পুরস্কার বোর্ডের সুপারিশে শুক্রবার এই তালিকা প্রকাশ করে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়।

গত বছরের ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে হাঁটু দিয়ে ফ্লয়েডের ঘাড় চেপে ধরেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিন। এতে কিছুক্ষণের মধ্যেই দম বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড।

এই ঘটনার প্রথম সংবাদ প্রকাশ করায় দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউনকে ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে পুলিৎজার দেওয়া হচ্ছে।

ফ্লয়েড হত্যাকাণ্ডের পর মার্কিন পুলিশ বাহিনীর নানা বর্ণবাদী আচরণ সংবাদমাধ্যমে প্রকাশ হতে থাকে। এ নিয়ে যৌথ অনুসন্ধানী প্রতিবেদনের জন্য পুলিৎজার পেয়েছে দ্য মার্শাল প্রজেক্ট, আল ডটকম, ইনডিস্টার ও ইনভিজিবল ইনস্টিটিউট।

যুক্তরাষ্ট্রে পুলিশের বর্ণবৈষম্য নিয়ে বিশ্লেষণী সংবাদ প্রকাশের জন্য সম্মানিত করা হয়েছে বার্তা সংস্থা রয়টার্সকে।

এ ছাড়া করোনা মহামারি নিয়ে একের পর এক দূরদর্শী সংবাদ প্রকাশের স্বীকৃতি হিসেবে জনসেবা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে আরেক মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। ফিচার ফটোগ্রাফিতে পুরস্কার জিতে নিয়েছেন এপির এমিলিও মোরেনাত্তি।

চীনের উইঘুর ইস্যুতে অনুসন্ধানী খবর প্রকাশ করে আন্তর্জাতিক ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে সংবাদমাধ্যম বাজফিড। তবে এ বছর এডিটরিয়াল কার্টুন ক্যাটাগরিতে কোন পুরস্কার ঘোষণা করা হয়নি।

আমেরিকার জাতীয় পর্যায়ের অন্যতম গুরুত্বপূর্ণ পুলিৎজার পুরস্কার সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত। হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিক জোসেফ পুলিৎজার এই পুরস্কারের প্রচলন করেছিলেন। ১৯১১ সালে মৃত্যুর সময় পুলিৎজার নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে প্রচুর পরিমাণ অর্থ রেখে গিয়েছিলেন। তার অর্থের কিছু অংশ দিয়ে ১৯১২ সালে এই বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার স্কুল গঠিত হয়েছিল। এই অর্থের মাধ্যমে ১৯১৭ সালের ৪ জুন প্রথম পুলিৎজার পুরস্কারের ঘোষণা দেওয়া হয়। বর্তমানে ২১টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়।

সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। কলম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতিবছর পুরস্কার ঘোষণা করে।

এ বছর ফিকশন ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার পেয়েছেন লুইস এড্রিচ। ১৯৫০-এর দশকে বাস্তুচ্যুত আদিবাসীদের নিয়ে লেখা ‘দ্য নাইট ওয়াচম্যান’ উপন্যাসের জন্য এ পুরস্কার জিতেছেন তিনি।

এ ছাড়া ম্যালকম এক্সের জীবনীনির্ভর বই ‘দ্য ডেড আর অ্যারাইজিং’-এর জন্য পুরস্কার পেয়েছেন প্রয়াত লেস পেইন ও তামারা পেইন।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]