সাইটেক
গুগল প্লে স্টোরেই অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ম্যালওয়্যার!
গুগল প্লে স্টোরেই অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ম্যালওয়্যার!





পালাবদল ডেস্ক
Monday, Nov 16, 2020, 10:23 am
 @palabadalnet

অ্যান্ড্রয়েড ফোনে তৃতীয় পক্ষের অ্যাপস ডাউনলোডে সাবধান থাকেন ব্যবহারকারীরা। নিরাপদ অ্যাপস ডাউনলোডে গুগল প্লেস্টোরে নির্ভর করেন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররা। তবে এবার জানা যাচ্ছে, অ্যান্ড্রয়েড ফোনে সবচেয়ে বেশি ম্যালওয়্যার প্রবেশ করতে পারে খোদ গুগলের প্লে স্টোর থেকে!

সম্প্রতি এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে অ্যান্টিভাইরাস ফার্ম নরটনলাইফলক এবং আইমিডিয়া সফটওয়্যার ইনস্টিটিউট।

প্রকাশিত প্রতিবেদন মতে, একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে পাওয়া ৬৭.২ শতাংশ ম্যালওয়্যার আসে গুগল প্লে স্টোর থেকে। অর্থাৎ, যে গুগল প্লে স্টোর থেকে আপনি সবচেয়ে বেশি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করছেন, সেখান থেকেই আপনার স্মার্টফোনে প্রবেশ করছে ম্যালওয়্যার! এই ম্যালওয়্যার বা ক্ষতিকারক সফটওয়্যার আপনার ফোনে থাকা গোপন তথ্য হাতিয়ে নিতে পারে। যা ঘটলে ঘুণাক্ষরেও টের পাবেন না ব্যবহারকারী।

গুগল প্লে স্টোর থেকে ব্যাপক আকারে ম্যালওয়ার ছড়ানোর কারণ হিসেবে গবেষকরা জানাচ্ছেন, অ্যান্ড্রয়েড ফোনের অন্য সোর্সের তুলনায় অনেক বেশি পরিমাণ ডাউনলোড হয় গুগল প্লে স্টোর থেকে। এক কোটি ২০ লাখ অ্যান্ড্রয়েড ফোনের ৭৯ লাখ ডাটার ওপর চার মাস ধরে গবেষণার পর এই সিদ্ধান্তে এসেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

প্রতিবেদনে প্লে স্টোর, ওয়েব ব্রাউজার, বিকল্প বাজার, ইনস্ট্যান্ট মেসেজসহ বিভিন্ন উৎস থেকে অ্যাপ ডাউনলোডের সঙ্গে অ্যান্ড্রয়েডের তুলনা করা হয়েছে। গবেষণা মতে, থার্ড পার্টি অ্যাপ স্টোর থেকে মাত্র ১০.৪ শতাংশ ম্যালওয়ার অ্যাপ ইনস্টল হয়।

অন্যদিকে, গুগল প্লে স্টোর থেকে ৬৭.৫ শতাংশ ম্যালওয়্যার প্রবেশ করে অ্যাপে। এছাড়া ১০ থেকে ২৪ শতাংশ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর ফোনে অন্তত একটা অবাঞ্ছিত অ্যাপ থাকেই। ফলে প্লেস্টোর থেকে অ্যাপস ডাউনলোডে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]