বিনোদন
শিক্ষার্থীদের নিয়ে চিন্তিত কেট ব্লানচেট
শিক্ষার্থীদের নিয়ে চিন্তিত কেট ব্লানচেট





পালাবদল ডেস্ক
Saturday, Oct 24, 2020, 1:26 am
 @palabadalnet

এইচএসসির পর প্রত্যাশিত বিষয় নিয়ে পড়ার সুযোগ পাননি অস্কারজয়ী হলিউড অভিনেত্রী কেট ব্লানচেট। পড়েছেন অর্থনীতি নিয়ে। তখনই বুঝেছিলেন, এইচএসসির পর কত কষ্ট! আর ক্যারিয়ারের মাঝদিগন্তে এসে বুঝতে পেরেছেন, শুধু এইচএসসির পর কেন, সারাজীবনই নানা কসরত করে কাটাতে হয় মানুষকে।

করোনা মহামারীর কারণে সংকটে পড়েছে বিশ্বের শিক্ষার্থীরা। বিশেষ করে এ বছর যাদের এইচএসসি পরীক্ষা ছিল। বাড়িতে বসে থাকতে থাকতে একঘেয়েমি চলে এসেছে তাদের। আবার অনেকে অনলাইনে ক্লাস ও পরীক্ষায় বসেছে। অস্ট্রেলিয়ায় এইচএসসির শিক্ষার্থীরা যাতে হতাশ না হয়, সেজন্য নেওয়া হয়েছে বিশেষ কার্যক্রম। তাদের মনোবল শক্ত করার জন্য ড্রিঙ্কওয়াইজ নামে একটি সংস্থা নিয়েছে বিশেষ উদ্যোগ। 
সেখানে এইচএসসির শিক্ষার্থীদের উদ্যম ধরে রাখতে ‘ইউ গট দিস’ শীর্ষক এক প্রচার শুরু করেছে তারা। সেরকম এক প্রচারের অংশ হিসেবে ভিডিও বার্তা দিয়েছেন হলিউড তারকা কেট ব্লানচেট। 

ওই বার্তায় অস্কারজয়ী এ অভিনেত্রী বলেছেন, ‘২০২০ সালের এইচএসসির শিক্ষার্থীরা প্রত্যেকেই একেকজন জাতীয় বীর। কারণ তারা এ মহামারীর মধ্যেই উচ্চ মাধ্যমিক শেষ করতে যাচ্ছে। এ অর্জনের জন্য তোমাদের ভূয়সী প্রশংসা না করে পারছি না। তোমরা পেরেছ। আর যদি ভাবো যে পারোনি, তাতেও কিছু যায়-আসে না। অন্যদের সহযোগিতা নাও। সহযোগিতা চাইতে পারাও একটি শক্তির ব্যাপার, যেটা আমিও প্রায়ই করি।’ 

ব্লানচেট বলেন, ‘শিক্ষাজীবনের এ সময় খুব যন্ত্রণার এবং সেরা সময়। তোমরা যারা পরীক্ষায় বসতে যাচ্ছ, মনে রেখো, তোমাদের দেশ তোমাদের পেছনে থাকবে আর এ পরীক্ষার ফলাফলে কিছু যাবে-আসবে না। এটা পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় নয়, তোমার জীবনেরও সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু নয়। এ পরীক্ষা দিয়ে তোমার জীবনের কিছুই নির্ধারিত হবে না। স্কুল পাড়ি দেওয়ার সময় আমাকেও ভীষণ যন্ত্রণা পোহাতে হয়েছিল। পরে যে বিষয় নিয়ে পড়তে চেয়েছিলাম সেটা নিয়ে পড়তে পারিনি, পড়েছি অর্থনীতি নিয়ে। অর্থনীতি পড়তে আমার একদম ভালো লাগত না। কী যে কষ্ট হতো বলে বোঝাতে পারব না। কিন্তু পরে দেখলাম, জীবনে এর চেয়ে বড় বড় কষ্ট আছে। তাই বলছি, যারা বাড়িতে আছো, নিজের প্রতি যত্নশীল হও।’-সংবাদসংস্থা

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]