স্বাস্থ্য
‘দেশের কোথাও করোনাভাইরাসের রোগী সনাক্ত হয়নি’
‘দেশের কোথাও করোনাভাইরাসের রোগী সনাক্ত হয়নি’





নিজস্ব প্রতিবেদক
Monday, Feb 10, 2020, 11:57 pm
 @palabadalnet

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এখন পর্যন্ত দেশের কোথাও করোনাভাইরাসের রোগী সনাক্ত হয়নি। রংপুরে করোনাভাইরাস সন্দেহে সদ্য চীন ফেরত একজন শিক্ষার্থী ভর্তি হলেও স্বাস্থ্য পরীক্ষা শেষে তিনি করোনা ভাইরাস মুক্ত বলে নিশ্চিত হওয়া গেছে।

সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত স্বাস্থ্য সচেতনতায় করণীয় শীর্ষক বৈঠকে সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ৭ ফেব্রুয়ারি থেকে দেশের বন্দরসমূহে বিদেশ ফেরত সকল যাত্রীর করোনা ভাইরাস সতর্কতায় স্ক্রীনিং বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া ১ জানুয়ারি থেকে আজ পর্যন্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন দেশের স্বাস্থ্য সেবা বিভাগের মাধ্যমে করোনাভাইরাস প্রতিরোধে ৯০ হাজার ২৪৫ জন বিদেশ ফেরত যাত্রীর করোনা ভাইরাস সংক্রান্ত মেডিকেল স্ক্রিনিং সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, সারাদেশে গত ২৪ ঘন্টায় ১২ হাজার ৬৩০ জন যাত্রীর স্ক্রীনিং করা হয়েছে। এর মধ্যে ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিমান বন্দরে ৬ হাজার ১৬২ জন, নৌ-বন্দরে ২৪০ জন এবং সমুদ্র বন্দরসমূহ ৬ হাজার ২২৪ জন বিদেশ ফেরত যাত্রীর করোনা ভাইরাস পরীক্ষা শেষ হয়েছে। যাদের কারোরই করোনাভাইরাস ধরা পড়েনি।

বৈঠকে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, এনএসএস ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের লাইন ডাইরেক্টর ডা. মোস্তাফিজুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রাণঘাতী নভেলা করোনাভাইরাসে চীনের মৃতের সংখ্যা বেড়ে ৯০৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে রোববার একদিনে সর্বোচ্চ ৯৭ জন মারা গেছেন। চীন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। ফলে কোনো কোনো দেশ চীনা নাগরিকদের নিজ দেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]