মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০ ১৩ ফাল্গুন ১৪২৬
 
রাজনীতি
ইভিএম ব্যবহার করতে দেয়া হবে না: ঐক্যফ্রন্ট
ইভিএম ব্যবহার করতে দেয়া হবে না: ঐক্যফ্রন্ট





নিজস্ব প্রতিবেদক
Saturday, Jan 18, 2020, 10:30 pm
 @palabadalnet

ঢাকা: জাতীয় ঐক্যফ্রন্ট ইলেকট্রনিক ভোটিং মেশিনকে (ইভিএম) ভোট চুরির নতুন পদ্ধতি উল্লেখ করে নির্বাচন কমিশনকে (ইসি) ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার করতে দেবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে ঐক্যফ্রন্ট সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার থেকে ইসিকে সরে আসার দাবি জানায়।

ঐক্যফ্রন্ট নেতা আ স ম আবদুর রব বলেন, ‘সারা পৃথিবীতে ইভিএমকে বর্জন করা হয়েছে এবং ইভিএমকে বুড়িগঙ্গায় নয়, বঙ্গোপসাগরে ফেলে দেয়া উচিত। ইভিএম বাংলাদেশের মানুষ চায় না। নির্বাচনে ইভিএম ব্যবহার করতে দেয়া হবে না।’

তিনি আরো বলেন, ‘ভোট ডাকাতির নতুন পদ্ধতি হচ্ছে ইভিএম এবং এর বিরুদ্ধে আমরা প্রতিবাদ করছি। এ মেশিন ব্যবহার করা যাবে না।’

ইভিএম চালুর ওপর যেহেতু ভোটার এবং অংশীজনদের সায় নেই সেহেতু ইসিকে সিটি নির্বাচনে ব্যালট পেপার ব্যবহার করার দাবি জানান জাতীয় সমাজতান্ত্রীক দল (জাসদ-রব) সভাপতি আ স ম আবদুর রব।

ইভিএমে ভোট হলে নির্বাচন বর্জন করবেন কি না এমন প্রশ্নের জবাবে রব বলেন, ‘আমরা আন্দোলন অব্যাহত রাখব। যদি শেষ পর্যন্ত আর কোনো পথ না থাকে, তখন সর্বশেষ পথ অবলম্বন করব কি না এ মুহূর্তে সে সিদ্ধান্ত নেয়া হয়নি।’

সরকার ও নির্বাচন কমিশনের ওপর জনগণের আস্থা ও বিশ্বাস নেই মন্তব্য করে জাসদ সভাপতি বলেন, ‘সরকার ভোট ছাড়াই ক্ষমতা দখল ও ক্ষমতা চিরস্থায়ী করার জন্য নানা কূটকৌশলের আশ্রয় নিচ্ছে।’

তিনি বলেন, ইভিএম হলো জনগণের ভোটাধিকার ছিনিয়ে নেয়ার অস্ত্র। এ যন্ত্রটি পরিচালনা করবে মানুষ বা তাদের তৈরি কোনো প্রযুক্তি।

সংবাদ সম্মেলনে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ ও সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না এবং গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]