সোমবার ২০ জানুয়ারি ২০২০ ৭ মাঘ ১৪২৬
 
স্পোর্টস
ম্যান সিটি-বার্সা-জুভেন্টাস-বায়ার্ন-পিএসজিকে ছাড়িয়ে চূড়ায় লিভারপুল
ম্যান সিটি-বার্সা-জুভেন্টাস-বায়ার্ন-পিএসজিকে ছাড়িয়ে চূড়ায় লিভারপুল





স্পোর্টস ডেস্ক
Sunday, Jan 12, 2020, 1:48 pm
 @palabadalnet

টটেনহ্যাম হটস্পারকে হারানোর পর ইংলিশ প্রিমিয়ার লিগের চলমান ২০১৯-২০ মৌসুমের ২১ ম্যাচ শেষে লিভারপুলের পয়েন্ট বেড়ে হয়েছে ৬১। ইউরোপের সেরা পাঁচ লিগের ইতিহাসে কোনো মৌসুমের প্রথম ২১ ম্যাচ পর সর্বোচ্চ পয়েন্ট অর্জনের রেকর্ড এটি। ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা পেছনে ফেলেছেন একই লিগের ম্যানচেস্টার সিটি, স্প্যানিশ লা লিগার বার্সেলোনা, ইতালিয়ান সিরি আ’র জুভেন্টাস, জার্মান বুন্দেসলিগার বায়ার্ন মিউনিখ ও ফরাসি লিগ ওয়ানের প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি)।

২০১৭-১৮ মৌসুমে প্রিমিয়ার লিগের প্রথম ২১ ম্যাচ শেষে ম্যান সিটির পয়েন্ট ছিল ৫৯। তারা জিতেছিল ১৯ ম্যাচে, ড্র করেছিল দুটি। সিটিজেনদের টপকে গিয়ে এবার অপ্রতিরোধ্য গতিতে এগোতে থাকা লিভারপুল জিতেছে ২০টি ম্যাচে। মাত্র একটিতে তারা ভাগাভাগি করেছে পয়েন্ট। দুর্দান্ত ছন্দ দেখিয়ে চলা অলরেড খ্যাত দলটি রয়েছে ইংলিশ লিগের পয়েন্ট তালিকার শীর্ষে। এরই মধ্যে শিরোপা জয়ের পথে তারা এগিয়ে গেছে অনেকখানি। লিগের পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা লেস্টার সিটির লিভারপুলের চেয়ে ১৬ পয়েন্ট পিছিয়ে। তার ওপর একটি ম্যাচ বেশি খেলেছে লেস্টার। ম্যান সিটি ২১ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

২০১০-১১ ও ২০১২-১৩ মৌসুমে দুবার লা লিগার প্রথম ২১ ম্যাচে শেষে বার্সার সংগ্রহ ছিল ৫৮ পয়েন্ট। সমান সংখ্যক ম্যাচ শেষে ২০১৮-১৯ মৌসুমের সিরি আ’তে জুভেন্টাস ও ২০১৩-১৪ মৌসুমের বুন্দেসলিগায় বায়ার্ন পেয়েছিল সমান ৫৯ পয়েন্ট। আর ২০১৫-১৬ মৌসুমের লিগ ওয়ানে ২১ ম্যাচ শেষে পিএসজির ঝুলিতে ছিল ৫৭ পয়েন্ট। ক্লপ-বাহিনী এবার সবাইকে ছাড়িয়ে উঠে গেছে চূড়ায়।

ইংলিশ প্রিমিয়ার লিগের সবশেষ ৩৮ ম্যাচে অপরাজেয় লিভারপুল। গেল বছরের ৩ জানুয়ারি ম্যান সিটির কাছে শেষবার হারের পর তারা জিতেছে ৩৩ ম্যাচে, ড্র করেছে পাঁচটি। ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ স্তরে এটাই লিভারপুলের সবচেয়ে বেশি ম্যাচে টানা অপরাজিত থাকার কীর্তি। দলটির টানা অপরাজিত থাকার আগের রেকর্ডটি ১২৬ বছরের পুরনো! টানা ৩৭ ম্যাচে অপরাজিত থাকার পর ১৮৯৪ সালে প্রথম হারের স্বাদ নিয়েছিল তারা।

শনিবার রাতে টটেনহ্যামের মাঠে ১-০ গোলে জিতেছে লিভারপুল। অলরেডদের জয়ের নায়ক রবার্তো ফিরমিনো। ম্যাচের ৩৭তম মিনিটে মোহামেদ সালাহর পাস থেকে ছোট ডি-বক্সে বল পেয়ে বাম পায়ের শটে লক্ষ্যভেদ করেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। চলমান মৌসুমের লিগে এটি তার সপ্তম গোল।

ইংলিশ পেশাদার ফুটবলের সর্বোচ্চ স্তরের শিরোপা ১৯৮৯-৯০ মৌসুমের পর আর জেতা হয়নি লিভারপুলের। প্রিমিয়ার লিগের গেল মৌসুমে ৯৭ পয়েন্ট নিয়েও অবিশ্বাস্যভাবে রানার্স-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় তাদের। তবে এই মৌসুমে লিভারপুল যেন সবার ধরা-ছোঁয়ার বাইরে। ৩০ বছর পর লিগ শিরোপা জয়ের স্বপ্ন পূরণের লক্ষ্যে একের পর এক দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়ে যাচ্ছে তারা।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]