প্রবাস
ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশ
ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশ





সংবাদদাতা
Sunday, Jan 12, 2020, 12:41 am
 @palabadalnet

ফ্রাংকফুর্ট: জার্মানির ফ্রাংকফুর্টে অনুষ্ঠিত হয়ে গেল ৪ দিন ব্যাপী ৫০ তম আন্তর্জাতিক হোম টেক্সটাইল মেলা ২০২০। এ বছর ৬৫ দেশ থেকে প্রায় তিন হাজার কোম্পানি হোম টেক্সটাইল শিল্পের সর্ববৃহৎ এ মেলায় অংশগ্রহণ করে তাদের পণ্য প্রদর্শন করেছে। হোম টেক্সটাইল শিল্পের পণ্য বিশ্বে বাজারজাত করার ক্ষেত্রে ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলা বিশ্বের অন্যতম বৃহৎ মেলা বলে জানান ফ্রাঙ্কফুর্ট মেলার দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান নির্বাহী ওমর সালাউদ্দিন।

মেলা কর্তৃপক্ষ জানিয়েছেন, চার দিনব্যাপী অন্তর্জাতিক হোম টেক্সটটাইল মেলায় প্রায় ১৪০ টি দেশের ব্যবসায়ী প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন এবং তাদের ব্যবসায়িক চুক্তি সম্পন্ন করছেন। বাংলাদেশের উৎপাদিত হোম টেক্সটাইল শিল্পের বিভিন্ন পণ্য বিশ্ব বাজারে ছড়িয়ে দিতে বাংলাদেশ থেকে ২০ টি কোম্পানি অংশগ্রহণ করেছিল এ বছর ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলায়।

জার্মানিতে নিযুক্ত বাংলাদেশ অ্যাম্বাসির কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম জানান, সম্প্রতি বাংলাদেশ সরকার হোম টেক্সটাইল শিল্পে আরও এক শতাংশ প্রনোদনা ঘোষণা করেছে। যার ফলে হোম টেক্সটাইল শিল্পে রপ্তানির পরিমান দ্বিগুণ হবে বলে আশা পোষণ করেন তিনি।

বাংলাদেশ টেরি তাওয়াল অ্যান্ড লিনেন মেন্যুফেকচারার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশান এর চেয়ারম্যান শাহাদাত হোসেন সোহেল জানান, আন্তর্জাতিক এ মেলায় অংশগ্রহণের মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশের হোম টেক্সটাইল শিল্পের ব্যাপক পরিচিতি ফুটে উঠেছে। এছাড়াও সরকার ঘোষিত প্রণোদনা হোম টেক্সটাইল শিল্পকে এগিয়ে নিয়ে যাবে বলে জানান তিনি।

বাংলাদেশ থেকে আগত ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, বিভিন্ন দেশের ক্রেতাদের সঙ্গে বাংলাদেশে উৎপাদিত পণ্যের যোগসুত্র স্থাপন করতে ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর তাই বাংলাদেশে উৎপাদিত হোম টেক্সটাইল শিল্পের বিভিন্ন পণ্য বিশ্ব বাজারে পৌঁছে দিতে তারা কাজ করে যাচ্ছেন। এ বছর ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলা থেকে যথেষ্ট সাড়া পেয়েছেন বলে জানান বাংলাদেশ থেকে আগত ব্যবসায়ী প্রতিনিধিরা।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]