বুধবার ২২ জানুয়ারি ২০২০ ৯ মাঘ ১৪২৬
 
প্রতিরক্ষা
আকাশে উড়লো পাকিস্তান-চীনের তৈরি জেএফ-১৭ ব্লক-থ্রি জঙ্গিবিমানের প্রটোটাইপ
আকাশে উড়লো পাকিস্তান-চীনের তৈরি জেএফ-১৭ ব্লক-থ্রি জঙ্গিবিমানের প্রটোটাইপ





পালাবদল ডেস্ক
Friday, Jan 3, 2020, 12:27 am
 @palabadalnet

প্রথমবারের মতো আকাশে উড়লো চীন ও পাকিস্তানের যৌথভাবে তৈরি জেএফ-১৭ থান্ডার ব্লক-থি জঙ্গিবিমানের প্রটোটাইপ। গত ২৭ ডিসেম্বর এর ছবি প্রকাশ করা হয়। চেংদু এরোস্পেস কর্পোরেশনের (সিএসি) স্থাপনা থেকে ব্লক-থ্রি উড়ানো হয়।

নতুন এই বিমানটিতে অনেক পরিবর্তন থাকলেও বাহ্যিক কাঠামোর ক্ষেত্রে জেএফ-১৭ ব্লক-১ ও ব্লক-২ এর সঙ্গে তেমন পার্থক্য নেই।

সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন হলো ব্ল-থ্রি’র পেছনে সংযুক্ত ভার্টিক্যাল স্ট্যাবিলাইজার, এর স্পাইন কিছুটা বড় এবং সেন্সরগুলোর সঙ্গে ভার্টিক্যাল স্ট্যাবিলাইজারের সমন্বয় এবং সাইড ইনটেল এরিয়া। শেষোক্তটি হতে পারে রাডার ওয়ার্নিং রিসিভার (আরডব্লিউআর) এবং/বা মিসাইল এলার্ট ওয়ার্নিং সিস্টেমস (এমএডব্লিউএস)।

অভ্যন্তরিণভবে ব্লক-থ্রি প্রটোটাইপে স্পষ্টভাবেই একটি নতুন হেডআপ ডিসপ্লে (এইচইউডি) ব্যবহার করা হয়েছে। এটি সম্ভবত একটি ওয়াইড-অ্যাঙ্গেল হলোগ্রাফিক সিস্টেম। তবে প্রটোটাইপে কোন রাডার বা হেলমেট-মাউন্টেড ডিসপ্লে এন্ড সাইট (এইচএমডি/এস) সিস্টেম ছিলো না। যদিও দুটি ব্যবস্থাই জেএফ-১৭ ব্লক-থ্রির জন্য রাখা হয়েছে।

এয়ারফ্রেমে আর কোন পরিবর্তন করা হয়েছে কিনা তা স্পষ্ট নয়। অবশ্য ফ্লাইট গ্লোবালের এক খবরে বলা হয়েছে যে ব্লক-থ্রি-এর ইনটেকগুলো আরো প্রশস্ত করা হয়েছে যেন এয়ার ফ্লো বাড়ানো যায়। পাকিস্তান বিমান বাহিনী (পিএএফ) এই জঙ্গিবিমানে এখন পর্যন্ত ক্লিমভ আরডি-৯৩ টারবোফ্যান ইঞ্জিন ব্যবহার করছে। ফলে ইনটেলে পরিবর্তন বর্তমান ইঞ্জিনগুলোর শক্তি বাড়ানোর জন্য হতে পারে।

ব্লক-থ্রি জঙ্গিবিমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে এর অভ্যন্তরভাগে। এর হাইব্রিড ফ্লাইট কন্ট্রোল সিস্টেম বদল করে নতুন থ্রি-এক্সিস ডিজিটাল ফ্লাই-বাই-ওয়্যার (এফবিডব্লিউ) স্যুট বসানো হয়েছে। নতুন টুইন-সিট জেএফ-১৭বি জঙ্গিবিমানও এই নতুন ফ্লাইট কন্ট্রোল সিস্টেম ব্যবহার করবে। পিএএফ এ ধরনের ২৬টি এয়ারক্রাফটের চাহিদা জানিয়েছে। পাশাপাশি ৫০-টি ব্লক-থ্রি জঙ্গিবিমানের অর্ডার দেয়া হয়েছে।

প্রটোটাইপে কোন রাডার না থাকায় মনে হচ্ছে চেংদু ও পিএএফ ব্ল-থ্রি’কে ধারাবাহিকভাবে, ধাপে ধাপে পরীক্ষা করতে চাচ্ছে। অন্যান্য বৈশিষ্ট্যও প্রাথমিক পর্যায়ে রয়েছে। যেমন এতে ইন-ফ্লাইট রিফুয়েলিং (আইএফআর) প্রব এবং ডিজাইনে থাকা আরো কিছু উপাদান দেখা যায়নি।

প্রথম ধাপটি  নতুন এফবিডব্লিউ সিস্টেমের পাশাপাশি ইনলেট ও ইঞ্জিন অপটিমাইজেশন পরীক্ষা মনে করা যেতে পারে।

দ্বিতীয় ধাপে হয়তো অন্যান্য সাবসিস্টেমের সমন্বয় দেখা যাবে। তখন অ্যাকটিভ ইলেকট্রানিক্যালি স্ক্যান্ড এরে রাডার এবং ইনটিগ্রেটেড ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার এন্ড ডিফেন্সিভ স্যুট দেখা যেতে পারে।

পরে পিএএফ অন্যান্য সাবসিস্টেম যেমন স্পেশাল মিশন পড, নতুন ক্ষেপনাস্ত্র ব্যবস্থা সংযুক্ত ও পরীক্ষা করতে পারে।

পিএএফ সম্প্রতি পাকিস্তান এরোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি) কামরায় একটি নতুন ইনটিগ্রেশন ফ্যাসিলিটি উদ্বোধন করেছে। এখানে জেএফ-১৭ এয়ারক্রাফটের জন্য পছন্দসই এভিয়নিক্স ও ইউপন সিস্টেম যুক্ত করা যাবে। ফলে দ্বিতীয় ও তৃতীয় ধাপের কাজগুলো পিএসি-তে হওয়ার সম্ভাবনা বেশি। সূত্র: কুয়া.অর্গ


পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]