শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ ২৯ অগ্রহায়ণ ১৪২৬
 
সাইটেক
বন্ধুর সঙ্গে নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ার করছেন তো মরেছেন
বন্ধুর সঙ্গে নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ার করছেন তো মরেছেন





পালাবদল ডেস্ক
Saturday, Oct 26, 2019, 12:45 am
Update: 27.10.2019, 11:42:41 pm
 @palabadalnet

বন্ধুদের সঙ্গে সবকিছু শেয়ার করেন? নেটফ্লিক্সের পাসওয়ার্ডটাও শেয়ার করেছেন নাকি? যেমন ধরুন, একই অ্যাকাউন্ট থেকে আপনি দেখছেন ‘সেক্রেড গেমস’ আর আপনার বন্ধু দেখছেন ‘বার্ড অফ ব্লাড’! তাহলেই মুশকিল। এমন হলে ঘনিয়ে আসতে পারে বিপদ। এবার থেকে নেটফ্লিক্স অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার করলে সমস্যায় পড়তে পারেন আপনি। আপনার অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে নেটফ্লিক্স কর্তৃপক্ষ। সম্প্রতি সংস্থার তরফে এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে।

সংস্থার প্রোডাক্ট চিফ গ্রেগ পিটারস জানিয়েছেন, অনেকে একটা পাসওয়ার্ডেই বিভিন্ন জায়গা থেকে নেটফ্লিক্স ব্যবহার করছে। সেসব আটকাতেই এই ব্যবস্থা নেওয়ার কথা ভাবা হচ্ছে। পিটারস এও জানিয়েছেন, সংস্থার তরফে ইতিমধ্যেই পর্যবেক্ষণ করা শুরু হয়েছে। প্রতিটি পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। দেখা গিয়েছে, একটি মাত্র অ্যাকাউন্ট থেকে নেটফ্লিক্স কেনা হয়েছে। কিন্তু ওই অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিয়েই একাধিক জায়গা থেকে ব্যবহার করা হচ্ছে এই ওয়েব প্ল্যাটফর্ম। ফলে একটা অ্যাকাউন্টের মাধ্যমে অনেকে দেখছে নেটফ্লিক্স। এতে ক্ষতি হচ্ছে সংস্থার। সেটা আটকাতেই এবার নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ।

এর বেসিক প্ল্যানের দাম ৮.৯৯ ডলার। এতে মাত্র একজন নেটফ্লিক্স ব্যবহার করতে পারে। একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের দাম ১২.৯৯ ডলার। এর মাধ্যমে দু’টি স্ক্রিন থেকে ব্যবহার করা যাবে নেটফ্লিক্স। আর ১৫.৯৯ ডলার দিয়ে প্রিমিয়াম প্ল্যান কিনলে একসঙ্গে চারটি স্ক্রিন থেকে নেটফ্লিক্স দেখা যাবে। কিন্তু দেখা যাচ্ছে বেসিক প্ল্যান কিনেই একাধিক স্ক্রিন থেকে ওই ওয়েব প্ল্যাটফর্ম ব্যবহার করা হচ্ছে।

তবে শুধু নেটফ্লিক্স নয়। এই একই সমস্যা হচ্ছে অ্যামাজন প্রাইম, এইচবিও, হটস্টারের মতো ওয়েব প্ল্যাটফর্মের ক্ষেত্রেও। সমীক্ষা বলছে, ৩৫ শতাংশ ব্যবহারকারী এই ঘটনা ঘটান। একটি অ্যাকাউন্ট কিনে তারা নিজেদের পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করে। তাই এর থেকে বের হওয়ার রাস্তা খুঁজছে ওয়েব প্ল্যাটফর্মগুলি। তবে এখনই কোনো পদক্ষপ নিচ্ছে না নেটফ্লিক্স বা অন্যরা। কিন্তু আগে থেকে সচেতন হয়ে যাওয়া ভালো নয় কি?

পালাবদল/এমএম



  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]