শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২২ অগ্রহায়ণ ১৪২৬
 
পরিবেশ
‘বড় লোক আর ধনী দেশ পরিবেশ নষ্ট করে’
‘বড় লোক আর ধনী দেশ পরিবেশ নষ্ট করে’





নিজস্ব প্রতিবেদক
Thursday, Sep 26, 2019, 4:41 pm
 @palabadalnet

ঢাকা: ‘অত শত বুঝি না, থাকি বস্তিতে। আমরা জানি বড় লোক আর ধনী দেশ পরিবেশ নষ্ট করে।’ আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার সামনে সংহতি সমাবেশ ও র‌্যালিতে কথাগুলি বলেন কিশোরী তানিয়া আক্তার সীমা।

তার সোঝা সাপটা কথা হলো, ‘আমরা বস্তিতে থাকি, অত কিছু বুঝিনা। কিন্তু আমরা জানি বড় লোক আর বড় দেশগুলা আমাদের দেশের পরিবেশ নষ্ট করে। আমরা চাই এই দেশগুলা শাস্তি হোক। আমাদের দেশটা যেন ধনী দেশগুলার জন্য ধ্বংস না হয়।’

উন্নত বিশ্বকে জলবায়ু পরিবর্তনের সকল দায় নিতে হবে এবং অবিলম্বে সকলকে দেশকে জলবায়ু চুক্তি মানার আহ্বান জানিয়ে বিশ্বব্যাপী অনুষ্ঠিত জলবায়ু ধর্মঘটের সাথে সংহতি জানিয়ে ঢাকায় সংহতি সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। 

পরিবেশ বাচাঁও আন্দোলন(পবা) ও বারসিকের যৌথ উদ্যোগে লেখক ও গবেষক পাভেল পার্থের সভাপতিত্বে ও পবা’র সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জলের সঞ্চালনায় সংহতি সমাবেশে বক্তব্য রাখেন, ডিয়াকোনিয়ার প্রতিনিধি খোদেজা সুলতানা লোপা, বারসিকের পরিচালক সৈয়দ আলী বিশ্বাস, মো: জাহাঙ্গীর আলম, সুবন্ধন এর মো: হাবিবুর রহমান,   এসআরএস এর অ্যাড হাসিনা খানম, সেভ দ্য রিভারের শাকিল রহমান, বস্তীবাসী তরুণী তানিয়া আক্তার সীমা প্রমুখ।

সমাবেশে অন্য বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বড় ক্ষতির শিকার হচ্ছি আমরা বাংলাদেশের মানুষ। জলবায়ু ঝুঁকিতে সবচেয়ে অস্তিত্বের হুমকিতে পড়েছে বাংলাদেশ। এই ঝুঁকি থেকে মুক্তি পেতে হলে প্রয়োজন বিশ্বব্যাপী এই আন্দোলনের সাথে আমাদের আরো একাত্ম হওয়া। তাই আমাদের আরো উচ্চকিত হয়ে এই আন্দোলনে শরিক হতে হবে। উন্নত দেশগুলো তাদের নিজেদের স্বার্থে এক থাকছে আর তাই আমাদেরকেও ঐক্যবদ্ধ হতে হবে ।একটি সর্বপ্রাণবাদী আন্দোলনে, জলবায়ু আন্দোলনে।

সমাবেশ থেকে দাবি জানানো হয়, অবিলম্বে পৃথিবীর সব দেশকে জলবায়ু চুক্তি মানতে হবে। কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনতে হবে। ধনী ও  উন্নত দেশের  লাগাতার ভোগবিলাসী জীবন পদ্ধতি বদলাতে হবে। জলবায়ু পরিবর্তনের জন্য দেশ ও কোম্পানিগুলোকে ক্ষতিগ্রস্ত দেশকে উপযুক্ত ক্ষতিপূরণ ও প্রণোদনা দিতে হবে। বাংলাদেশসহ বিশ্বব্যাপী গ্রামীণ ও গরিব জনগনের অভিযোজন কৌশলকে গুরুত্ব দিতে হবে।

জলবায়ু ন্যায্যতার জন্য বিশ্বব্যাপি নাগরিক সংগতি গড়ে তোলার আহ্বান জানিয়ে সমাবেশ শেষ হয়।

পালাবদল/এমএফ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]