পরিবেশ
বিশ্ব উষ্ণায়ন: বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ
বিশ্ব উষ্ণায়ন: বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ





ডিডব্লিউ
Monday, Jul 19, 2021, 6:16 pm
 @palabadalnet

গত কয়েকমাসে একের পর এক প্রাকৃতিক দুর্যোগ দেখেছে বিশ্ব। অ্যামেরিকা এবং ক্যানাডা জুড়ে হিট ওয়েভ বা তাপপ্রবাহ। ভারতে একের পর এক মেঘ ফাটা বৃষ্টি, বন্যা। এবং সাম্প্রতিক জার্মানি সহ ইউরোপের একাধিক দেশে ভয়াবহ বন্যা। সব মিলিয়ে এক ভয়ংকর পরিস্থিতির মুখোমুখি গোটা পৃথিবী। বিজ্ঞানীরা বলছেন, আগামী দিনে এই ধরনের সংকট আরো বাড়বে। মূলত বিশ্ব উষ্ণায়নের কারণেই এমনটা ঘটছে বলে তারা মনে করছেন। পাশাপাশি চাঁদের কক্ষপথ পরিবর্তনও এর কারণ।

সম্প্রতি জার্মানির বন্যায় দেড়শ জনেরও বেশি মানুষ মারা গেছেন। বন্যার কবল থেকে মুক্তি পাননি আরো অনেক মানুষ। বেলজিয়াম, ফ্রান্সেও বন্যা হয়েছে। বহু মানুষ গৃহহীন। কীভাবে হলো এই বন্যা? তথ্য অনুসন্ধান করতে বেশ কিছু আবহাওয়াবিদ এবং বিজ্ঞানীর সঙ্গে কথা বলেছে ডিডাব্লিউ।

আবহাওয়াবিদ অ্যান্ড্রিয়াস ফিঙ্ক জানিয়েছেন, আগামীদিনে বৃষ্টির প্রকোপ আরো বাড়বে। অর্থাৎ, বৃষ্টিপাতের পরিমাণ যেমন বাড়বে তেমনই বাড়বে অল্পসময়ে বেশি বৃষ্টির প্রবণতা। ফিঙ্কের সঙ্গে একমত জুরিখের বিজ্ঞানী সেবাস্টিয়ান সিপল। তিনি জানিয়েছেন, এক ডিগ্রি তাপমাত্রা বাড়লে বাতাসে ৭ শতাংশ অতিরিক্ত জলীয় বাষ্প জমে। ওই জলীয় বাষ্প থেকেই পরবর্তী সময়ে বৃষ্টি হয়। ফলে বৃষ্টিপাতের পরিমাণ কেন বাড়ছে, তা সহজেই অনুমেয়। তার বক্তব্য, অদূর ভবিষ্যতে বৃষ্টিপাতের পরিমাণ এবং তীব্রতা আরো বাড়বে।

একটি বিষয়ে প্রায় সমস্ত বিজ্ঞানীই সহমত। মানুষের জন্যই বিশ্ব উষ্ণায়ন এভাবে ত্বরান্বিত হয়েছে। এবং তার ফলেই প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়েছে। অ্যামেরিকা এবং ক্যানাডার উপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে গেল, তার কারণও উষ্ণায়ন। মেরু অঞ্চলের উপর যে হাওয়া তৈরি হয়, তা এতদিন তাপপ্রবাহ থেকে অ্যামেরিকা এবং ক্যানাডাকে রক্ষা করেছে। কিন্তু ক্রমশ সেই হাওয়ার দাপট কমছে বলে তাপপ্রবাহ ঘটছে। এই তাপপ্রবাহের ফলেও স্বাভাবিক তাপমাত্রা অনেকগুণ বাড়ছে। যার থেকে ভয়াবহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। একের পর এক সাইক্লোন আছড়ে পড়ছে।

বিজ্ঞানীদের বক্তব্য, এর পাশাপাশি চাঁদের কক্ষপথও একটি বড় বিষয়। প্রতি ১৮ দশমিক ছয় বছরে চাঁদের কক্ষপথে সামান্য পরিবর্তন দেখা যায়। সেই পরিবর্তনের ফলে জোয়ার ভাটায় প্রভাব পড়তে শুরু করেছে বলে মনে করা হচ্ছে। আগের চেয়ে অনেক ফুলে উঠতে শুরু করেছে জোয়ারের জল। বিজ্ঞানীদের বক্তব্য, আগামী কয়েকবছরে জলের স্তর অনেকটাই ফুলে উঠতে পারে। তার ফলে বন্যার সম্ভাবনা বাড়বে।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]