শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ ৯ ফাল্গুন ১৪২৬
 
ক্রিকেট
দুই ম্যাচে ২২০ বলের ৭৫টি ডট!
দুই ম্যাচে ২২০ বলের ৭৫টি ডট!





স্পোর্টস ডেস্ক
Saturday, Jan 25, 2020, 11:04 pm
Update: 25.01.2020, 11:20:50 pm
 @palabadalnet

লাহোর: টি-২০ বরাবরই হলো চার-ছক্কার বিনোদনের খেলা। তিন ঘণ্টার পিকনিক ক্রিকেটে দর্শকরা অপেক্ষায় থাকেন রান উৎসবের । যেখানে চার-ছক্কার ধুন্ধুমার লড়াইয়ে মাঠ এবং মাঠের বাইরে খেলা উপভোগ করা দর্শকরা মেতে থাকেন সারাক্ষণ।

সেই টি-২০ ম্যাচটিকে নিমিষেই পানসে করে দিতে পারে ব্যাটসম্যানদের অধিক ডট বল। যেটি হয়েছে চলমান বাংলাদেশ-পাকিস্তান সিরিজে। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচটিও আজ হয়েছে ডট বলময়। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচটি পাকিস্তান ২০ বল হাতে রেখেই জিতে নিয়েছে ৯ উইকেটের বিশাল ব্যবধানে।

কিন্তু, জয়কে ছাপিয়ে আলোচনায় দুই দলের অতিরিক্ত ডট বল খেলার প্রবণতা। যা হালের ক্রিকেটের সাথে একেবারেই মানানসই নয়। এই ম্যাচে দুই দলের ইনিংস মিলিয়ে খেলা হয়েছে ২২০ বল। এর মধ্যে বাংলাদেশ পূর্ণ ২০ ওভার বা ১২০ বল এবং পাকিস্তান খেলেছে ১৬.৪ ওভার বা ১০০ বল।

এই ২২০ বলের মধ্যে সর্বমোট ডট বল হয়েছে ৭৫টি। ১২০ বল ব্যাটিং করে বাংলাদেশ যেখানে প্রতিপক্ষকে উপহার দিয়েছে ৪৫ বল, ১০০ বল ব্যাটিং করে পাকিস্তানের উপহার তখন ৩০টি। এর থেকেও চমকপ্রদ বিষয় হচ্ছে নিজ নিজ ইনিংসে বাংলাদেশ-পাকিস্তানের পাওয়ার প্লে’র ৩৬ বলের মধ্যে ডট বলের সংখ্যা যথাক্রমে ২০ ও ১৮।

এছাড়া বাংলাদেশ দল প্রথম ১০ ওভার বা ৬০ বলের মধ্যে ডট বল দিয়েছে ৩১টি। পাকিস্তানের ইনিংসে সেখানে ডটের সংখ্যা ১৮টি। বাংলাদেশ দল টানা ১১ ওভারেই কোনো না কোনো বল ডট দিয়েছে। পুরো ২০ ওভারের মাত্র ২ ওভার ডট ব্যতিত খেলতে পেরেছে।
বাংলাদেশের সাথে পাকিস্তানের এক্ষেত্রে একটি ব্যবধান হলো, ইনিংস যত এগোচ্ছিল পাকিস্তানের ডট বলের সংখ্যা কমে আসছিল। কিন্তু বাংলাদেশের হয়েছিল উল্টো। ধীরে ধীরে সেটির সংখ্যা বেড়েই যাচ্ছিল। আধুনিক টি-২০ ক্রিকেটে যেটি যায় না কোনোভাবেই। এরকম ডটবলের মানসিকতায় আর যাই হোক অন্তত টি-২০ ক্রিকেটে খেলা যুতসই নয় মোটেও।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]