প্রতিরক্ষা
কাশ্মির নিয়ে আপস নয়: পাকিস্তান সেনাপ্রধান
কাশ্মির নিয়ে আপস নয়: পাকিস্তান সেনাপ্রধান





এক্সপ্রেস ট্রিবিউন
Tuesday, Dec 24, 2019, 11:50 am
 @palabadalnet

পাকিস্তান সেনাবাহিনী প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া

পাকিস্তান সেনাবাহিনী প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া

কোনো মূল্যেই কাশ্মির নিয়ে আপোষ করা হবে না উল্লেখ করে পাকিস্তানের সেনাবাহিনী প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া দেশ রক্ষায় তার সংকল্প পুনর্ব্যক্ত করেছেন। সোমবার কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পরিদর্শনে গিয়ে তিনি এই মন্তব্য করেন।

জেনারেল বাজওয়া বলেন, আমাদের শান্তির অন্বেষণকে কখনো দুর্বলতা ভাবলে চলবে না। যেকোন মূল্যেই হোক না কেন আমরা কাশ্মির নিয়ে কখনো আপোষ করবো না।

ভারতীয় সেনাবাহিনী আবারো এলওসিতে যুদ্ধবিরতি লঙ্ঘনের পরপরই তিনি ওই এলাকা সফর করেন। ভারতীয় সেনাদের গোলাগুলিতে বহু বেসামরিক লোকজন হতাহত হয়।

ভারত গত ৫ আগস্ট তড়িঘড়ি প্রেসিডেন্টের ডিক্রি জারি করে অধিকৃত কাশ্মিরের পাঁচ দশকের পুরনো বিশেষ স্বায়ত্তশাসন বাতিল করে। পাকিস্তান এই উদ্যোগের জোরালো প্রতিবাদ জানায় এবং নয়া দিল্লি’র এই অবৈধ পদক্ষেপের মোকাবেলায় সম্ভাব্য সকল উপায় অবলম্বনের ঘোষণা দেয়।

আইএসএপি আর জানায় জেনারেল কামার বলেন, আমরা আমাদের মাতৃভূমি রক্ষার জন্য যেকোনো আগ্রাসন,দুঃসাহসিক অভিযান গুড়িয়ে দিতে সক্ষম ও পুরোপুরি প্রস্তুত।

তিনি মোজাফ্ফরাবাদে সম্মিলিত সামরিক হাসপাতালও পরিদর্শন করেন।

শনিবার নিয়ন্ত্রণ রেখায় দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম যে প্রচারণা চালায় তা বাতিল করে দেন সেনাপ্রধান।

শনিবার আইএসপিআর জানায়, ভারতীয় মিডিয়ার প্রচারণা মতো শুক্রবার কিরান বা নিলুম উপত্যকায় কোনো গুলি বিনিময় হয়নি।

গত শনিবার প্রধানমন্ত্রী ইমরান খান বিশ্ববাসীকে হুঁশিয়ার করে বলেন যে, ভারত যদি কোনো ছদ্ম অভিযান চালায় তাহলে পাকিস্তান তার সমুচিত জবাব দেবে। ধারাবাহিক বেশ কিছু টুইটে প্রধানমন্ত্রী বলেন যে, গত পাঁচ বছরে মোদি সরকার তার হিন্দু শ্রেষ্ঠবাদী ও ফ্যাসিবাদী আদর্শ নিয়ে ভারতকে হিন্দুত্বের পথে ধাবিত করেছে। এখন যে বিশৃঙ্খলা চলছে তা থেকে দৃষ্টি ফেরাতে ভারত একটি ফলস ফ্লাগ অপারেশন চালাতে পারে এবং হিন্দু জাতীয়বাদ উসকে দিতে যুদ্ধ উন্মাদনা কাজে লাগাতে পারে।

ইমরান বলেন, এখন ভারতে যারা একটি বহুত্ববাদী দেশ চান তাদের সবাই নগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে নেমেছেন, যা একটি গণআন্দোলনে পরিণত হয়েছে। পাশাপাশি অধিকৃত কাশ্মিরে অবরোধ অব্যাহত রয়েছে এবং এই অবরোধ অবস্থা উঠে গেলে সেখানে রক্তপাতের আশঙ্কা করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি রোববার বলেন যে এলওসিতে ভারতীয় বাহিনীর যুদ্ধবিরতি লঙ্ঘনের উপযুক্ত জবাব দেয়া হয়েছে। এতে বহুসংখ্যক ভারতীয় সেনা হতাহত হয়েছে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]