স্পোর্টস
রোনালদোর পর্তুগাল কি দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে?
রোনালদোর পর্তুগাল কি দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে?





স্পোর্টস ডেস্ক
Sunday, Jun 20, 2021, 2:44 pm
 @palabadalnet

এবারের ইউরো চ্যাম্পিয়নশিপে গ্রুপ অফ ডেথ হিসেবে খ্যাত ‘এফ’ গ্রুপে পড়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। প্রথম ম্যাচে হাঙ্গেরিকে ৩-০ গোলে হারালেও পরের ম্যাচে জার্মানির কাছে তারা হেরেছে ৪-২ গোলে। শেষ ম্যাচে রোনালদোদের সামনে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। এই অবস্থায় পরের রাউন্ডে যাওয়ার সমীকরণটা কি? 

কয়টি দল দ্বিতীয় রাউন্ডে যাবে? 

দ্বিতীয় রাউন্ডে উঠবে মোট ১৬ দল।  এখন পর্যন্ত তিনটি দল দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে। তারা হলো ইতালি, বেলজিয়াম ও নেদারল্যান্ডস। আরও ১৩টি দল এই রাউন্ডে যাবে। ইংল্যান্ড ও স্পেন তাদের গ্রুপ থেকে এখনো উঠতে পারেনি। পর্তুগাল, জার্মানি আর ফ্রান্সও গ্রুপ অফ ডেথে ঝুলে আছে। 

মোট ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল সরাসরি নিশ্চিত করবে দ্বিতীয় পর্ব। বাকি চারটি স্পটের জন্য সেরা তৃতীয় দলগুলো বিবেচনায় আসবে। অর্থাৎ চারটি সেরা তৃতীয় দল যোগ দেবে তাদের সঙ্গে। 

পয়েন্ট সমান হলে গ্রুপের অবস্থান কীভাবে নির্ধারিত হবে? 

একাধিক দলের পয়েন্ট সমান হলে প্রথমেই বিবেচনায় আসবে মুখোমুখি খেলার ফল। সেখানেও ড্র থাকলে গোল পার্থক্য নেওয়া হবে বিবেচনায়। তাও যদি সমান হয় নেওয়া হবে পেনাল্টি শ্যুট আউটের ব্যবস্থা। যেখানেও টাই বা ভাঙ্গলে হলুদ কার্ড, লাল কার্ড আসবে হিসেবে। একটি হলুদ কার্ডের জন্য এক নেগেটিভ পয়েন্ট। লাল কার্ড বা দুই হলুদ কার্ডের জন্য ৩ নেগেটিভ পয়েন্ট। সরাসরি লাল কার্ডের জন্য ৪ নেগেটিভ পয়েন্ট থাকবে। এরপরও টাই না ভাঙ্গলে বাছাইপর্বের অবস্থানকে নেওয়ায় হবে আমলে। 

এখন পর্যন্ত সবগুলো গ্রুপের সেরা তৃতীয় দলের র‍্যাঙ্কিং অনুযায়ী পর্তুগালই আছে সবার উপরে। সেদিক থেকে রোনালদোরা আছেন অনেকটা নিরাপদ। ফ্রান্সের সঙ্গে ড্র করলেই তাদের পরের রাউন্ড নিশ্চিত হয়ে যাবে। 
 
পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]