বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০ ৭ ফাল্গুন ১৪২৬
 
পরিবেশ
১২ দিনেই ২৫০০ টন লেমিনেটেড প্লাস্টিক পোস্টারে সয়লাব রাজধানী
১২ দিনেই ২৫০০ টন লেমিনেটেড প্লাস্টিক পোস্টারে সয়লাব রাজধানী





নিজস্ব প্রতিবেদক
Wednesday, Jan 29, 2020, 1:17 am
Update: 29.01.2020, 1:19:09 am
 @palabadalnet

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে পোস্টার থেকে রাজধানীতে ২৫০০ টন লেমিনেটেড প্লাস্টিক বর্জ্যে সয়লাব হয়ে গেছে। লেমিনেটেড প্লাস্টিকের বর্জ্য উৎপন্ন হয় যা মানবস্বাস্থ্য ও পরিবেশের জন্য হুমকিস্বরুপ। 

এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো)’র গবেষণায় এ তথ্য উঠে এসেছে। এসডো’র প্রধান কার্যালয়ে মঙ্গলবার এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে এসডো’র চেয়ারপার্সন ও সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ, এসডো’র প্রধান টেকনিক্যাল অ্যাডভাইজর অধ্যাপক আবু জাফর মাহমুদ, এসডো’র মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা, নির্বাহী বিভাগীয় সদস্য শাহনাজ মনির সহ এসডো’র অন্যান্য গবেষণা সদস্যরা উপস্থিত ছিলেন। গবেষণা পত্র উপস্থাপন করেন এসডো’র প্রোগ্রাম এসোসিয়েট নাজমা আহমদ।  

গবেষণা বলা হয় গবেষণা মতে, গত বছরে মোট ৭১৪৫.২ টন লেমিনেটেড প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়েছে। ২০২০ সালে আনুমানিক ১০৪৩৮ টন উৎপন্ন হবে যেগুলো পূর্ণপ্রক্রিয়াজাতকরণ (জবপুপষব) সম্ভব নয়। 

সৈয়দ মার্গুব মোর্শেদ বলেন, পরিস্থিতি গুরুত্ব বিবেচনা করে এসডো ও অন্যান্য এনজিও প্লাস্টিক দূষণ উপর রোধে হাইকোর্টে এক রিট আবেদন করে। এর প্রেক্ষিতে কর্তৃপক্ষ পলিথিন ব্যাগ নিষেধাজ্ঞার যথাযথ বাস্তবায়ন এবং ২০২১ সালের মধ্যে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বন্ধের আদেশ জারী করে। তিনি নমাসব্যাপী অনুষ্ঠিতব্য অমর একুশে বইমেলা, অন্যান্য বাণিজ্যিক প্রদর্শনীতে লেমিনেটেড পোস্টার, লিফলেট এবং স্টিকার বিতরণ নিষিদ্ধ করতে কর্তৃপক্ষকে অনুরোধ জানান। 

নাজমা আহমদ গবেষণা তথ্যে আরো জানান, এসডো ঢাকা শহরের সম্ভাব্য লেমিনেটেড প্লাস্টিক বর্জ্যের প্রধান ৬টি উৎস ধরে নিয়ে তার উপর গবেষণা চালায় যার মধ্যে রয়েছে; ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন, খবরের কাগজের সাথে দেয়া প্রচারপত্র, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা, অমর একুশে বইমেলা, অন্যান্য বড় পরিসরের মেলা-প্রদর্শনী, রেস্তোরা, বিউটি পার্লার ও অন্যান্য বাণিজ্যিক বিজ্ঞাপনে বিতরণ করা লিফলেট। এ বছর নির্বাচনী পদপ্রার্থীরা প্রচারণার উদ্দেশ্যে আনুমানিক ৩০৪ মিলিয়ন প্লাস্টিক লেমিনেটেড পোস্টার ছেপেছেন। এছাড়াও প্রচারণায় ব্যবহৃত স্টিকার, সাধারণ কার্ড, স্বেচ্ছাসেবকের পরিচয়পত্র তৈরিতেও লেমিনেটেড প্লাস্টিকের ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে বলেও তিনি জানান। তিনি জানান, দৈনিক খবরের কাগজ ঢাকা শহরে লেমিনেটেড প্লাস্টিক ছড়ানোর আরেকটি উৎস। এসডো’র গবেষণায় দেখা যায়, সর্বাধিক প্রচলিত খবরের কাগজগুলোর সাথে দৈনন্দিন হারে অন্ততপক্ষে একটি করে বিজ্ঞাপনী প্রচারপত্র দেয়া হয়। খবরের কাগজগুলোর সাথে থাকা বিজ্ঞাপনী প্রচারপত্র থেকেই প্রায় বছরব্যাপী ২২৭ টন বর্জ্য উৎপন্ন হয়। গবেষণাটিতে ১১টি প্রধান বাংলা ও ইংরেজি দৈনিক সংবাদপত্র বিবেচনা করা হয়।

ড. শাহরিয়ার হোসেন জানান, পরবর্তীতে ফেলে দেয়া এই বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্য প্লাস্টিক দূষণের অংশীদার হবে। এসব একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের জন্য কঠিন হয়ে দাঁড়াবে, পরিবেশ বিপর্যয় ঘটবে, এছাড়া বায়ু ও পানিবাহিত রোগ ছড়িয়ে কারণ হয়ে দাঁড়াবে। 

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]