মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০ ১৩ ফাল্গুন ১৪২৬
 
দক্ষিণ এশিয়া
পশ্চিমবঙ্গের বিধানসভায় সিএএ-বিরোধী প্রস্তাব পাস
পশ্চিমবঙ্গের বিধানসভায় সিএএ-বিরোধী প্রস্তাব পাস





এনডিটিভি
Monday, Jan 27, 2020, 10:59 pm
 @palabadalnet

কলকাতা: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাখ্যান করে চতুর্থ রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গের বিধানসভায় প্রস্তাব পাস হয়েছে।

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ), জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনপিআর) নিয়ে এখন উত্তপ্ত ভারতের রাজনীতি। রাজ্যে রাজ্যে চলছে এসব আইন বাতিলের আন্দোলন।

প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রী জানিয়েছেন যে নাগরিকত্ব আইনের দ্বারা কোনো নাগরিকের নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে না। কিন্তু এই আইনে তার কোনও উল্লেখ নেই। যা নাগরিকদের মধ্যে একটা বিভ্রান্তি তৈরি করছে। তাই রাজ্যে সরকারের মাধ্যমে কেন্দ্র সরকারের কাছে দাবি জানানো হচ্ছে যে, সিএএ বাতিল এবং  এনপিআর, এনআরসি প্রত্যাহারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। এই প্রস্তাবে আরও বলা হয়েছে, সিএএ-র সাহায্যে কেন্দ্রের শাসক দল ধর্মের নামে দেশের মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করছে। মানবাধিকারকে ধ্বংস করার প্রচেষ্টা চালাচ্ছে। ফলে পশ্চিমবঙ্গ-সহ দেশের প্রতিটি রাজ্যে চরম অস্থিরতা তৈরি হয়েছে।

আজ (২৭ জানুয়ারি) পশ্চিমবঙ্গের বিধানসভায় নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) প্রত্যাখ্যান করে একটি প্রস্তাব পেশ করেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। প্রস্তাব পেশের পর বিজেপি সদস্যরা বিরোধিতা করলেও বেশিক্ষণ তা টিকতে পারেনি। ভোটাভুটি ছাড়াই বিধানসভায় প্রস্তাবটি পাস হয়ে যায়। বাম এবং কংগ্রেস প্রতিনিধিরা এ প্রস্তাবনায় সমর্থন দেন।

এরপর বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে সিএএ, এনআরসি আর এনপিআর করার অনুমতি দেবেন না এমন ঘোষণা দেন। মমতা আরও বলেছেন, “আমরা শান্তিপূর্ণ আন্দোলন করব।”

তিনি অভিযোগ করেন, “সিএএ মেনে দেশের নাগরিকত্ব পেতে হলে, আগে নিজেকে বিদেশি বলে ঘোষণা করতে হবে। এটা মারাত্মক ষড়যন্ত্র।”

ইতিমধ্যে ভারতের কেরালা, পাঞ্জাব ও রাজস্থানে সিএএ প্রত্যাহারের দাবিতে রাজ্য বিধানসভায় প্রস্তাব পাস হয়েছে।

গত ১ ডিসেম্বর ভারতের লোকসভায় সিএএ বিল আইন হিসেবে পাস হয়। এর পরেই এই আইনের বিরোধিতা করে ভারতের বিভিন্ন রাজ্যে আন্দোলন শুরু হয়।

পালাবদল/এসএফ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]