বুধবার ২২ জানুয়ারি ২০২০ ৯ মাঘ ১৪২৬
 
দক্ষিণ এশিয়া
সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জের মুখে ‘নাগরিকত্ব বিল’
সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জের মুখে ‘নাগরিকত্ব বিল’





রয়টার্স
Thursday, Dec 12, 2019, 1:45 pm
Update: 12.12.2019, 1:47:08 pm
 @palabadalnet

সবেমাত্র বুধবার রাজ্যসভায় পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল, আর তার মধ্যেই সেটি যেতে চলেছে সুপ্রিম কোর্টে। এই বিলের বিষয়ে তীব্র আপত্তি জানিয়ে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে মুসলিম সংগঠন জামায়াত-উলেমা-ই-হিন্দ।

এর আগে গত সোমবার লোকসভাতে পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল, ২০১৯। রাজ্যসভা ও লোকসভা, সংসদের দুই কক্ষেই এই বিলটি পাস হওয়ার ঘটনাকে একটি ট্র্যাজেডি হিসাবে উল্লেখ করে জামায়েত-উলেমা-ই-হিন্দের সভাপতি মওলানা আরশাদ মাদানি বলেন যে বিলটি ভারতীয় সংবিধানের মূল কাঠামোর পরিপন্থী এবং জামায়েত দেশের শীর্ষ আদালতে এটিকে চ্যালেঞ্জ জানাবে। মাদানি আরও বলেন যে জামায়াত এই বিলটিকে আদালতে চ্যালেঞ্জ জানাবে কারণ আইনসভা সততার সঙ্গে নিজের কাজ করেনি।
 
বিচার বিভাগ এই বিলের সম্পর্কে আরও ভাল সিদ্ধান্ত নিতে পারে। এ বিষয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শ করা হয়েছে এবং আদালতে আবেদনের একটি খসড়া তৈরি করা হচ্ছে, জানান জামায়েত-উলেমা-ই-হিন্দের সভাপতি মওলানা আরশাদ মাদানি।

মাদানি আরও বলেন যে লোকসভায় বিলটি পাসের পরেই, এই বিলের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে বিভিন্ন দলের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে তাঁদের বোঝানোর চেষ্টা করেছিল জামায়েত, কিন্তু তা সত্ত্বেও বিলটি রাজ্যসভায় পাস হয়ে যায়।

এটা খুবই দুঃখজনক যে, কিছু তথাকথিত ধর্মনিরপেক্ষ দল এই বিলের বিষয়ে তাদের দায়িত্বহীন আচরণ দেখিয়েছে এবং যার ফলে এই বিলটি রাজ্যসভায় পাস হয়েছে, বলেন তিনি।

মাদানি আরও বলেন যে নাগরিকত্ব সংশোধনী বিলটি সংবিধানের ১৪ ও ১৫ অনুচ্ছেদের লঙ্ঘন করেছে, কারণ ওই দুই অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে যে দেশের কোনও নাগরিককে ধর্মের ভিত্তিতে বৈষম্য করা হবে না এবং প্রতিটি নাগরিকের সঙ্গে সমান আচরণ করা হবে। তিনি বলেন, এই বিলটি দেশের নিরাপত্তা ও সুরক্ষা বিঘ্নিত করতে পারে।

এই বিলের প্রভাবগুলো এখনই দেখা না গেলেও, সারা দেশে এনআরসি চালু হলে, এই আইনের ফলে বিপাকে পড়বেন লক্ষ লক্ষ মুসলিম সম্প্রদায়ের মানুষ, এমনটাই মনে করেন মাদানি।

তিনি বলেন, এটি মোটেই আর শুধু হিন্দু-মুসলিমের বিষয় নয়, এটি একজন মানুষ তথা নাগরিকের মৌলিক অধিকারের বিষয়।

পালাবদল/এমএম

 


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]