শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ ১ অগ্রহায়ণ ১৪২৬
 
লাইফস্টাইল
বাতাসে বিষ, ফুসফুস বাঁচাবেন কী ভাবে?
বাতাসে বিষ, ফুসফুস বাঁচাবেন কী ভাবে?





পালাবদল ডেস্ক
Friday, Nov 8, 2019, 4:34 pm
 @palabadalnet

দূষণের কবলে এখন রাজধানী ঢাকা। অফিস-স্কুল-কলেজ ও অন্যান্য কাজ সারতে বাড়ির বাইরে তো বেরোতেই হবে। কিন্তু বেশিক্ষণ এই দূষণের মধ্যে থাকলে ফুসফুসের বারোটা বাজবে বলে জানিয়ে দিয়েছেব ডাক্তাররা। এই অবস্থায় কী করবেন ভেবে পাচ্ছেন না? চিন্তা ছেড়ে বরং পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া কী ভাবে ফুসফুস ভালো রাখবেন, তারই কয়েকটা প্রাকৃতিক উপায় জেনে নিন।

১. বাইরের ধুলিকণার হাত থেকে ফুসফুস আমাদের রক্ষা করে। কিন্তু ফুসফুসকে রক্ষা করার জন্য আমরা কিছু করি কি? যদিও ফুসফুসের নিজের নিজেকে পরিষ্কার করার প্রক্রিয়া রয়েছে। তবু নাগাড়ে দূষণের মধ্যে থাকলে ফুসফুস ব্লক হয়ে যেতে পারে। এক্ষেত্রে মাঝেমধ্যে স্টিম থেরাপি করা খুবই উপযোগী। ফুসফুসকে পরিষ্কার রাখার জন্য স্টিম থেরাপি সবচেয়ে ভালো। ভেপার নিলে ফুসফুসের রন্ধ্রপথ খুলে যায় এবং আটকে থাকা ধুলিকণা বেরিয়ে আসে।

২. পরিবেশে দূষণ বাড়লে শুকনো কাশি হয় অনেকেরই। মনে রাখবেন, মাঝে মধ্যে শুকনো কাশি হওয়া খারাপ নয়। কাশির মাধ্যমে আমাদের শরীর থেকে ধুলিকণা বেরিয়ে আসে। তাই কাশি হলেই সঙ্গে সঙ্গে ওষুধ খেয়ে তা বন্ধ করবেন না। নিয়ন্ত্রিত কাশি মাঝেমধ্যে হওয়া ভালো।

৩. স্বাস্থ্য ভালো রাখতে গ্রিন টি-র হাজারো উপকারিতা রয়েছে। তার মধ্যে একটি হল গ্রিন টি ফুসফুস ভালো রাখতে সাহায্য করে। গ্রিন টি-র মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফুসফুস ভালো রাখে। সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, যারা দিনে অন্তত দু-কাপ গ্রিন টি খান, তাদের ফুসফুস অন্যদের তুলনায় অনেকটাই ভালো রয়েছে।

৪. আপনার খাদ্যতালিকায় নিয়মিত ভাবে সবুজ পাতাওয়ালা শাকসবজি অবশ্যই রাখুন। এছাড়া চেরি, জলপাই, আখরোট, বিনস বেশি করে খান। এগুলি ফুসফুস ভালো রাখে।

৫. মধুর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। প্রাচীনকাল থেকেই মধু ফুসফুসের সমস্যার সমাধানে ব্যবহার হয়ে আসছে। অ্য়াজমা, টিবি এবং গলার সংক্রমণেও মধু উপকারী। রোজ এক চামচ করে মধু অবশ্যই খান।

৬. আপনি বাইরে বাতাস নিয়ন্ত্রণ করতে পারবেন না। কিন্তু ঘরের ভেতরের বাতাস যাতে ভালো থাকে, সেদিকে দৃষ্টি দিন। ধোঁয়া থেকে দূরে থাকুন। ঘরে একটা ভালো কোম্পানির এয়ার পিউরিফায়ার বসান। ঘরের ধুলোবালি পরিষ্কার করুন। খেয়াল রাখবেন, কার্পেটে-পর্দায় যেন ধুলো না থাকে। ঘরের ভেতর পিস লিলি, ওয়াটার ব্যাম্বু, স্পাইডার প্ল্যান্ট ও অ্যালোভেরা জাতীয় গাছ লাগান।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]