শিক্ষাঙ্গন
এসএসসি পরীক্ষার্থীদের ৩ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ
এসএসসি পরীক্ষার্থীদের ৩ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ





নিজস্ব প্রতিবেদক
Monday, Jul 19, 2021, 11:26 pm
 @palabadalnet

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা: ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম পর্যায়ে তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে এ অ্যাসাইমেন্ট সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথম পর্যায়ে দেওয়া ৬টি অ্যাসাইনমেন্ট শেষ করে ৫ অগাস্টের মধ্যে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি বা অনলাইনে জমা দিতে হবে।

এসএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতির অংশ হিসেবে প্রতি সপ্তাহে দুটি করে ১২ সপ্তাহে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট করতে হচ্ছে। গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে এসব অ্যাসাইনমেন্ট করতে হবে।

নির্দেশনায় বলা হয়, অ্যাসাইনমেন্ট সংক্রান্ত কোনো বিষয়ে শিক্ষার্থীদের কাছ থেকে কোনো ফি নেওয়া যাবে না। শিক্ষার্থী যেন কোনো চাপের মুখোমুখি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের প্রাপ্ত নম্বর শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী অনলাইনে পাঠাতে হবে।

অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীদের নিজস্বতা, স্বকীয়তা ও সৃজনশীলতা যাচাই করা হবে। নোটবই, গাইড, ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্যের লেখা থেকে কপি করে অ্যাসাইনমেন্ট জমা দিলে তা বাতিল হবে।

করোনাভাইরাস মহামারীকালে পরীক্ষা নিয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী-অভিভাবকদের উদ্বেগের মধ্যে গত বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হলে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি পরীক্ষা ও ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

তবে তার আগে শিক্ষার্থীদের গ্রুপভিত্তিক তিনটি নৈর্বচনিক বিষয়ের উপর অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিখন ফল অর্জনের বিষয়ে পরিকল্পনা নেওয়ার কথা বলেন তিনি।

প্রতিটি নৈর্বচনিক বিষয়ের ওপর ৮টি করে অ্যাসাইনমেন্ট করতে হবে শিক্ষার্থীদের। আবশ্যিক বা চতুর্থ বিষয়ের ওপর কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না শিক্ষার্থীদের।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]