স্বাস্থ্য
করোনা শনাক্ত আড়াই মিনিটে!
করোনা শনাক্ত আড়াই মিনিটে!





আনন্দবাজার পত্রিকা
Sunday, Sep 6, 2020, 12:21 pm
Update: 06.09.2020, 12:26:39 pm
 @palabadalnet

করোনাভাইরাস শনাক্তে নতুন উপায় বের করেছেন ভারতের গবেষকরা। দিল্লির ইনস্টিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির (আইজিআইবি) বিজ্ঞানী শান্তনু সেনগুপ্তের নেতৃত্বে ওই গবেষণা পরিচালিত হয়েছে।

গবেষণায় দেখা যাচ্ছে, নাক থেকে নমুনা নিয়ে আড়াই মিনিটের মধ্যে বিশ্লেষণ করে কভিড-১৯ সংক্রমণ চিহ্নিত করা সম্ভব এবং এর সাফল্যের হার আরটি-পিসিআর যন্ত্রের তুলনায় বেশি। নতুন এই প্রক্রিয়াকে বলা হচ্ছে মাস স্পেকট্রোস্কোপি।

কীভাবে এই পরীক্ষা করা হচ্ছে, তারও বিশদ ব্যাখ্যা দিয়েছেন বিজ্ঞানী শান্তনু সেনগুপ্ত। তিনি জানান, নাকের রসকে সরাসরি 'ডিটারজেন্ট'-এ দেওয়া হয়। এতে ভাইরাস মরে যাবে, যা পরীক্ষকদের ক্ষেত্রেও যথেষ্ট সুরক্ষাজনক। এর পর রাসায়নিক ব্যবহার ও সেন্ট্রিফিউজ যন্ত্রের মাধ্যমে প্রোটিন আলাদা করে সেটিকে উৎসেচকের মাধ্যমে পেপটাইডে পরিণত করা হয়। এর পর নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে মাস স্পেকট্রোমিটারের সাহায্যে সংক্রমণ রয়েছে কিনা, চিহ্নিত করা সম্ভব। সংক্রমণ চিহ্নিতকরণে আড়াই মিনিটের কম সময় লাগবে।

শান্তনু সেনগুপ্ত জানান, ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল থেকে কিছু নমুনা পরীক্ষা করে দেখেছেন উপসর্গ আছে এমন কিছু ব্যক্তির নমুনা আরটি-পিসিআরে প্রথম দফায় নেগেটিভ এসেছিল। পরে তাদের পজিটিভ আসে। কিন্তু তাদের পরীক্ষায় প্রথম দফাতেই সংক্রমণ ধরা পড়েছিল। শুধু তাই নয়, ভাইরাসের ৫৪ হাজার 'স্ট্রেন' ডাউনলোড করে তারা পরীক্ষা করেছেন।

তার দাবি, ভাইরাসের মিউটেশন নেই এবং মিউটেশন হলেও তা ধরা সম্ভব। তিনি বলেন, বিমানবন্দরের মতো জায়গায় এই পরীক্ষা খুব কার্যকরী হতে পারে। কারণ সেখানে দ্রুত পরীক্ষার প্রয়োজন হয়।

পালাবদল/এসএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]