মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০ ১৩ ফাল্গুন ১৪২৬
 
জাতীয়
ভারতের পদ্ম পদক পেলেন দুই বাংলাদেশি
ভারতের পদ্ম পদক পেলেন দুই বাংলাদেশি





এনডিটিভি
Sunday, Jan 26, 2020, 1:30 am
 @palabadalnet

নয়া দিল্লি: ভারতের অন্যতম সম্মানজনক বেসামরিক পদ্ম পদক পেয়েছেন দুই বাংলাদেশি। দেশটির দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মভূষণ’ পেয়েছেন বাংলাদেশি কূটনীতিবিদ প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। আর তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মশ্রী’ পেয়েছেন প্রত্নতত্ববিদ এনামুল হক।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিন শাখায় এ বছর পদ্ম পদক প্রাপ্তদের নাম ঘোষণা করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

বাংলাদেশের জন্মলগ্ন থেকেই কূটনীতিক হিসেবে বিশ্বে দেশের প্রতিনিধিত্ব করেছেন সাবেক পররাষ্ট্র সচিব মোয়াজ্জেম আলী। ২০১৪ সাল থেকে গত ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্বে ছিলেন এই পেশাদার কূটনীতিক। দায়িত্ব ছেড়ে দেশে ফেরার কয়েক দিনের মাথায় গত ৩০ ডিসেম্বর ইন্তেকাল করেন তিনি।

বিস্মৃতপ্রায় ঢাকা জাদুঘরকে ১৯৮৩ সালে বাংলাদেশের জাতীয় জাদুঘরে রূপান্তর করেন জাদুঘর আন্দোলনের পথিকৃৎ এনামুল হক। আহসান মঞ্জিলকে জাদুঘরে পরিণত করার মূল উদ্যোক্তাও তিনি। পাশাপাশি গীতিনাট্য রচনায় পালন করেছেন অগ্রণী ভূমিকা।

এর আগে ২০১৪ সালে সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে অধ্যাপক আনিসুজ্জামানকে পদ্মভূষণ এবং তার আগের বছর সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরীকে পদ্মশ্রী খেতাবে ভূষিত করে ভারত সরকার।

আজ রোববার ভারতের প্রজাতন্ত্র দিবস। তার আগের দিন এ বছরের পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। এ বছর পদ্ম পুরস্কারের তিন বিভাগ পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী প্রাপ্ত হিসাবে মোট ১৪১ জনের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে সাতজন পদ্মবিভূষণ, ১৬ জন পদ্মভূষণ এবং ১১৮ জন পদ্মশ্রী পদক পাবেন।

বিজেপির প্রয়াত দুই কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ এবং অরুণ জেটলির পাশাপাশি সাবেক প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজকেও পদ্মবিভূষণে সম্মানিত করা হচ্ছে। অভিনয় জগৎ থেকে এ বছর পদ্মশ্রী পাচ্ছেন ভারতের অভিনেত্রী কঙ্গনা রানাউত। প্রযোজক একতা কাপুর, করণ জোহর এবং গায়ক আদনান সামিকেও পদ্মশ্রী দেওয়া হচ্ছে। 

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রতি বছরের মতো এবারও মার্চ-এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে বিভিন্ন অনুষ্ঠানে পদক তুলে দেওয়া হবে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]