সোমবার ২৭ জানুয়ারি ২০২০ ১৩ মাঘ ১৪২৬
 
দক্ষিণ এশিয়া
বন্ধ হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, বিপাকে কাশ্মিরের নাগরিকরা
বন্ধ হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, বিপাকে কাশ্মিরের নাগরিকরা





এনডিটিভি
Friday, Dec 6, 2019, 12:09 pm
 @palabadalnet

আবারও আলোচনার কেন্দ্রে হোয়াটসঅ্যাপ। দেখা গিয়েছে কাশ্মিরের বাসিন্দারা যে সব গ্রুপ চ্যাটে যুক্ত ছিলেন তারা একে একে অদৃশ্য হয়ে যাচ্ছেন সেখান থেকে! বহু গ্রাহকরা সোশ্যাল মিডিয়ায় বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করেছেন। এদিকে কাশ্মিরে ইন্টারনেট বন্ধ রয়েছে 120 দিন হলো। হোয়াটসঅ্যাপ-এর তরফ থেকে Gadgets 360-কে জানানো হয়েছে, এর কারণ দীর্ঘদিন এই গ্রাহকরা সক্রিয় নেই। সেই কারণেই তাদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে। এদের মধ্যে বহু গ্রাহক বরাবরের মতো তাদের অ্যাকাউন্ট ডেটা হারাবেন। যার মধ্যে চ্যাট লগ, ইমেজ, ভিডিও রয়েছে। অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেট হওয়ার ৩০ দিনের মধ্যে ব্যাক আপ না নিতে পারলে সেই ডেটা তারা বরাবরের মতো হারিয়ে ফেলবেন।

বহু মানুষ এই সপ্তাহে তাদের যোগাযোগ তালিকায় থাকা কাশ্মিরি মানুষদের বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে অদৃশ্য হয়ে যাওয়ার প্রসঙ্গ তোলেন। এটা দেখে তারা বিস্মিত হয়ে পড়েন। তাদের বক্তব্য ছিল, যেহেতু কাশ্মিরে মাস কয়েক ধরে ইন্টারনেট পরিষেবা পুরোপুরি বন্ধ, তাহলে তারা কী করে বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বেরিয়ে যেতে পারছেন?
 
অনেকেই এমনও বলতে থাকেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ খুঁজে বের করেছেন কোন কাশ্মিরের বাসিন্দারা হোয়াটসঅ্যাপ-এ রয়েছেন। হোয়াটসঅ্যাপ-এর এক মুখপাত্র Gadgets 360-কে জানানএই অকস্মাৎ অদৃশ্য হওয়ার পিছনে রয়েছে কোম্পানির নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সম্পর্কিত নীতি।

তিনি বলেন, ‘‘হোয়াটসঅ্যাপ সমস্ত গ্রাহককে ব্যক্তিগত ভাবে তাদের বন্ধুবান্ধব ও আপনজনদের সঙ্গে যোগাযোগ রাখার সুযোগ করে দেয়। সাধারণত 120 দিন নিষ্ক্রিয় থাকলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। আর এটা হলে সেই সব অ্যাকাউন্ট আপনা থেকেই সব গ্রুপ থেকেই মুছে যায়।”

টুইটারে এক গ্রাহক জানান, ‘‘কাশ্মিরের কনট্যাক্টগুলি আপনা থেকেই হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে মুছে যাচ্ছে আজ থেকে। আমি জানি তাঁরা আমার মেসেজগুলিও দেখতে পাবেনা না। বিষয়টি হৃদয় ভঙ্গুর করা প্রতীকী।”

ভারত হোয়াটসঅ্যাপ-এর এক বড় মার্কেট। এবছরের জুলাইয়ের হিসাব অনুযায়ী ফেসবুকের মালিকানাধীন এই সংস্থার এদেশে গ্রাহক সংখ্যা ৪০ কোটি।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]