বৃহস্পতিবার ২৩ জানুয়ারি ২০২০ ১০ মাঘ ১৪২৬
 
ক্রিকেট
রাজকীয় ডাবল সেঞ্চুরি, তবুও আইপিএলে খেলবেন না রুট
রাজকীয় ডাবল সেঞ্চুরি, তবুও আইপিএলে খেলবেন না রুট





স্পোর্টস ডেস্ক
Tuesday, Dec 3, 2019, 12:49 pm
 @palabadalnet

তাকে নিয়ে ওঠা যাবতীয় প্রশ্নের জবাব দিয়ে দিলেন জো রুট। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে অসাধারণ ডাবল সেঞ্চুরি করে। কিন্তু রাজকীয় এই ইনিংস খেলার পরেও আইপিএলে খেলতে দেখা যাবে না রুটকে। আইপিএল নিলামে নিজের নাম অন্তর্ভুক্ত করেননি তিনি। 

১৯ ডিসেম্বর, কলকাতায় আইপিএল নিলাম। এ দিন ৯৭১ জন ক্রিকেটারের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়েছে। দেখা যাচ্ছে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের মতো এ বারের নিলামেও নেই রুট। তবে ফিরেছেন প্যাট কামিন্স, জশ হেজলউড, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চ। নাম আছে ডেল স্টেন, ক্রিস লিনেরও। ফিঞ্চ বাদে বাকিরা নিজেদের ন্যুনতম দাম দু’কোটি টাকা রেখেছেন। নিজেদের দাম দেড় কোটি টাকা রেখেছেন রবিন উথাপ্পা, অইন মর্গ্যান, জেসন রয়রা।    

আইপিএল তালিকা প্রকাশের আগেই অবশ্য হ্যামিল্টন দেখেছে রুটের ১০ ঘণ্টার ম্যারাথন ইনিংস। তাঁর ২২৬ রান দ্বিতীয় টেস্টে ভাল জায়গায় নিয়ে এল ইংল্যান্ডকে। ১০১ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের শেষে দ্বিতীয় ইনিংসে নিউজ়িল্যান্ডের রান ৯৬-২। অপরাজিত কেন উইলিয়ামসন (৩৭) এবং রস টেলর (৩১)। 

খারাপ ফর্মের কারণে বেশ কিছু দিন ধরে চাপে ছিলেন রুট। আইসিসির ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে প্রথম দশের বাইরেও চলে গিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক। সেখান থেকে আবার ফিরলেন তিনি। দেখিয়ে দিলেন, রাজকীয় প্রত্যাবর্তন কাকে বলে! দশ ঘণ্টার উপরে ব্যাট করে ইংল্যান্ডকেও বাঁচিয়ে দিলেন। 

অ্যাশেজ সিরিজে ব্যর্থতার পরে অনেকে রুটের টেকনিক নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কিন্তু হ্যামিল্টনে রুটের ইনিংস দেখার পরে নাসের হুসেন জানিয়েছেন, অধিনায়কের টেকনিকে কোনও ত্রুটি নেই। তিনি বলেছেন, ‘‘আমি সব সময় মনে করেছি, রুটের টেকনিক বদল করার কোনো প্রয়োজন নেই। যখন বাচ্চাদের কোচিং করাই, ওদের বলি, রুটের নিখুঁত ব্যাটিং টেকনিকটা দেখ। দীর্ঘ সময় ব্যাট করায় ওর আত্মবিশ্বাসটাও ফিরে আসবে।’’

ডাবল সেঞ্চুরির পথে একটি রেকর্ডও করেন রুট। তিনি হলেন যেকোনো সফরকারী দলের প্রথম অধিনায়ক, যিনি টেস্টে নিউজ়িল্যান্ডের মাটিতে ডাবল সেঞ্চুরি করলেন। এ ছাড়া ইংল্যান্ডের চতুর্থ অধিনায়ক হিসেবে বিদেশে ডাবল সেঞ্চুরি করলেন। এই তালিকায় প্রথম তিন জন লেন হাটন (বনাম ওয়েস্ট ইন্ডিজ), টেড ডেক্সটার (পাকিস্তান) এবং অ্যালিস্টেয়ার কুক (পাকিস্তান)। 

রুট ছাড়াও ভালো খেললেন অলি পোপ (৭৫)। পোপের সঙ্গে জুটিতে ১৯৩ রানও যোগ করেন রুট। অধিনায়ক বলেন, ‘‘যথেষ্ট পরিণতিবোধ দেখিয়েছে পোপ। ও জানত, এই জুটিকে অনেক সময় খেলতে হবে। না হলে আমরা ম্যাচ থেকে হারিয়ে যাব।’’ -সংবাদসংস্থা

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]