শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ ২৯ অগ্রহায়ণ ১৪২৬
 
প্রতিরক্ষা
পেন্টাগনের ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা আসছেন
পেন্টাগনের ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা আসছেন





নিজস্ব প্রতিবেদক
Saturday, Nov 30, 2019, 12:22 am
Update: 30.11.2019, 12:24:01 am
 @palabadalnet

ঢাকা: প্রস্তাবিত দুটি সামরিক চুক্তিসহ দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনায় জরুরি সফরে আগামী সোমবার ঢাকা আসছেন পেন্টাগনের ঊর্ধ্বতন কর্মকর্তা র‌্যান্ডল জি শ্রাইভার। 

ইন্দো-প্যাসিফিক সিকিউরিটি অ্যাফেয়ার্স এসিস্ট্যান্ট সেক্রেটারি শ্রাইভার যখন ঢাকা সফর করবেন তখন পররাষ্ট্রমন্ত্রী-সচিবসহ গুরুত্বপূর্ণ অনেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে স্পেন সফরে থাকছেন। তবে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক সিদ্দিকী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম, আমর্ড ফোর্সেস ডিভিশনের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সঙ্গে তার আলোচনা হবে। 

পররাষ্ট্র মন্ত্রণালয় ও মার্কিন দূতাবাস তাৎপর্যপূর্ণ ওই সফরের বিষয়টি নিশ্চিত করেছে। সফরের কর্মসূচি সুনির্দিষ্টভাবে জানাতে চাইলেও কূটনৈতিক সূত্র বলছে, ঢাকায় শ্রাইভারের ৩ দিনের সফরটি শেষ হবে ৪ঠা ডিসেম্বর। ওই সময়ে প্রস্তাবিত সামরিক চুক্তি দুটি চূড়ান্তকরণের আলোচনাই হবে মুখ্য। ঢাকার সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াতে অ্যাকুইজিশন অ্যান্ড ক্রস-সার্ভিস এগ্রিমেন্ট (আকসা) এবং জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন এগ্রিমেন্ট (জিসোমিয়া) চুক্তির প্রস্তাব করেছে ওয়াশিংটন। এরই মধ্যে এ নিয়ে কয়েক দফা আলোচনা হয়েছে।

উল্লেখ্য, একটি দেশের সঙ্গে জিসোমিয়া চুক্তি ছাড়া উচ্চ প্রযুক্তির সমরাস্ত্র কারো কাছে বিক্রি করতে পারে না যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ নিয়ে গত জুনে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি ডেভিড হ্যালের মধ্যে বিস্তৃত আলোচনা হয়। বৈঠকে গোপনীয় মিলিটারি তথ্য সংরক্ষণের জন্য আলোচনা অব্যাহত রাখতে বাংলাদেশকে অনুরোধ জানায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশও ইতিবাচক মনোভাব দেখায়। ঢাকা মনে করে উভয়ের জন্য সুবিধাজনক একটি প্ল্যাটফর্ম প্রয়োজন, যেখানে বিশ্বাস স্থাপন করা যায়। বাংলাদেশ এরই মধ্যে ফোর্সেস গোল ২০৩০ ঘোষণা করেছে এবং এটি বাস্তবায়নের জন্য যুক্তরাষ্ট্র একটি সরবরাহকারী দেশ হতে পারে। স্মরণ করা যায়, ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে প্রশিক্ষণ, মহড়া, তথ্য দেয়া-নেয়াসহ বিভিন্ন সহযোগিতা রয়েছে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]