দক্ষিণ এশিয়া
ভারতে করোনায় ৪০ লাখের বেশি মানুষের মৃত্যু: গবেষণা
ভারতে করোনায় ৪০ লাখের বেশি মানুষের মৃত্যু: গবেষণা





টাইমস অব ইন্ডিয়া
Wednesday, Jul 21, 2021, 4:26 am
Update: 21.07.2021, 12:57:08 pm
 @palabadalnet

ভারতে কোভিড কতজনের প্রাণ কেড়েছে, তা নিয়ে নির্দিষ্ট তথ্য প্রতিদিন প্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। কিন্তু সরকারের দেওয়া এই তথ্যের থেকে করোনায় প্রকৃত মৃত্যু সংখ্যা ১০ গুণ বেশি হতে পারে, সম্প্রতি একটি গবেষণায় উঠে এলো এমনই চাঞ্চল্যকর তথ্য।

বহু বিশেষজ্ঞের মতে ভারতে কোভিড মৃত্যুর সংখ্যা ৪ লাখ ১৪ হাজারের অনেক বেশি। মঙ্গলবার ভারতের কোভিড মৃত্যু সম্পর্কিত একটি গবেষণা প্রকাশ করেছেন ভারত সরকারের প্রাক্তন অর্থনীতি বিষয়ক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যম, হার্ভার্ড এবং সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্টের দুই গবেষক। গবেষণায় বলা হয়েছে, ২০২০ সালের জানুয়ারি মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত যে হিসাব দেখানো হয়েছে তার থেকে অনেক বেশি মানুষ মারা গিয়েছেন।

রিপোর্টে বলা হয়েছে, “সরকারিভাবে ভারতে জুন মাসের শেষ পর্যন্ত ৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু বাস্তবটা এর থেকে অনেক খারাপ। আসল মৃত্যু সংখ্যা বর্তমান সংখ্যার থেকে কয়েকশো বা হাজার নয়, কয়েক লাখ বেশি হতে পারে। এমনকী, বর্তমানে যে মৃত্যুর পরিসংখ্যান দেখানো হয়েছে, তার থেকে ১০ গুণ বেশিও হতে পারে।”

এই গবেষণার জন্য তিনটি পদ্ধতিতে তথ্য সংগ্রহ করেছেন গবেষকরা। প্রথমত, ৭ রাজ্যের সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম থেকে সাধারণ মানুষের জন্ম এবং মৃত্যু তারিখের তথ্য সংগ্রহ, দ্বিতীয়ত ৯ লাখ মানুষের একটি অর্থনৈতিক সমীক্ষা এবং রক্ত পরীক্ষার রিপোর্টর রিপোর্ট ।

গবেষকরা অবশ্য জানিয়েছেন, ভারতের যে ৭টি রাজ্যে তারা গবেষণা চালিয়েছে তা হয়তো সমস্ত দেশের ক্ষেত্রে এক নয়। কারণ করোনাভাইরাস শহুরগুলিতে অনেক ভয়াবহভাবে ছড়িয়েছিল। 

রিপোর্টে আরও বলা হয়েছে , গত বছর করোনার প্রথম ঢেউয়ে দেশে ২ মিলিয়ের কাছাকাছি মানুষে মৃত্যু হয়েছিল। এই প্রথমবার নয়, এরআগেও বহু সাংবাদিক কোভিড মৃত্যু নিয়ে একই ধরনের দাবি করেছিল। কিন্তু যাবতীয় দাবি ভিত্তিহীন বলে দাবি করা হয় সরকারের পক্ষ থেকে। অযথা আতঙ্ক ছড়ানো এবং মানুষের মধ্যে ভয় সৃষ্টি করতে এই ধরনের মিথ্যা তথ্য সামনে আনা হচ্ছিল বলে দাবি করেছিল সরকার।


সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্টের গবেষণার অন্যতম লেখক অরবিন্দ সুব্রামানিয়ান। তিনি বলেন, এই গবেষণায় যে চিত্র উঠে এসেছে তা অনুসারে, ভারতে করোনায় ৪০ লাখের বেশি মানুষ মারা গেছেন। তিনি বলেন, করোনায় ভারতে মৃত্যু লাখ নয়। এটা কয়েক মিলিয়ন (১০ লাখ)। স্বাধীনতা ও দেশভাগের পর ভারতের ইতিহাসে এটাই সবচেয়ে বড় মানবিক বিপর্যয়।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]