মিডিয়া
২০ দিনের জেল-যন্ত্রণা শোনালেন সাংবাদিক
২০ দিনের জেল-যন্ত্রণা শোনালেন সাংবাদিক





ডিডাব্লিউ
Thursday, Jun 3, 2021, 12:07 am
 @palabadalnet

আলেকজান্ডার বুরাকভ

আলেকজান্ডার বুরাকভ

ডিডাব্লিউয়ের রাশিয়া ভাষা বিভাগের জন্য বেলারুশের একটি আদালতের সামনে খবর করতে গিয়েছিলেন আলেকজান্ডার বুরাকভ। সেখান থেকে তাকে গ্রেফতার করে নিয়ে গিয়েছিল পুলিশ। মঙ্গলবার ২০ দিন পর তাকে ছাড়া হয়। জেলে শারীরিক এবং মানসিক ভাবে নির্যাতন চলেছে তার xপর। নিজের সেই দুর্ভোগের কথা পাঠকদের জানিয়েছেন বুরাকভ।

বুরাকভের কথায়, সাধারণ জেলকে তার মনে হয়েছে সেনাবাহিনীর ডিটেনশন সেন্টার। এর আগেও খবর করার অপরাধে তাকে একবার গ্রেফতার করেছিল পুলিশ। কিন্তু বুরাকভের মতে, সে সময়ের জেল জীবন আর এবারের জীবনের মধ্যে তফাত অনেক। প্রতি রাতে ঘুম ভাঙিয়ে পুলিশ তল্লাশি চালাতো। সেলের বাইরে বার করে তাকে জামা কাপড় খোলানো হতো। কোনো কোনো দিন সকালেও একই কাজ করা হতো। বুরাকভ গুণেছেন। ২০ দিনে ৬৩ বার জামা কাপড় খুলে তল্লাশি হয়েছে তার। অন্তর্বাস পর্যন্ত খুলতে বাধ্য করা হয়েছে।

জেলে বালিশ, ঘুমfনোর জন্য চাদর, কম্বল কিছুই দেওয়া হয়নি তাকে। একটি প্লাস্টিকের বোতল মাথায় রেখে ঘুমোতেন তিনি। গরম কাপড়, গরম খাবার পর্যন্ত দেওয়া হতো না। বাড়ি থেকে খাবার বা জিনিস পাঠালে তাও তার হাতে দেওয়া হতো না। সে সব চাইলে শাস্তি দেওয়া হতো।

প্রায় এক সপ্তাহ এসবের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন সাংবাদিক। অনশন করেছেন। কিন্তু শেষপর্যন্ত অসুস্থ হয়ে পড়ায় তাকে খাবার খেতে হয়েছে। সাংবাদিক জানিয়েছেন, ভয়াবহ জেল জীবন কেটেছে তার। বেলারুশের জেলে বন্দি সাংবাদিক, মানবাধিকার কর্মী সকলের সঙ্গেই এমন ব্যবহার করা হচ্ছে। মুক্ত কণ্ঠ স্তব্ধ করতে চাইছে সরকার এবং প্রশাসন। কিন্তু তিনি আবার সাংবাদিকতা করবেন এবং মানুষের অবস্থা তুলে ধরবেন বলে জানিয়েছেন সাংবাদিক।

আলেকজান্ডারকে গ্রেফতার করার পর থেকেই প্রতিবাদ করছিল ডিডাব্লিউ। তার নিঃশর্ত মুক্তির দাবি করা হয়েছিল। ২০ দিন পর তিনি মুক্তি পাওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন ডিডাব্লিউয়ের প্রধান পিটার লিমবুর্গ।

বেলারুশের পরিস্থিতি প্রতিদিনই ভয়াবহ হচ্ছে। সাধারণ মানুষ দেশের বাইরে যেতে পারবেন না বলে জানিয়ে দিয়েছে সরকার। সাংবাদিকদের কাজের অধিকার ছিনিয়ে নেওয়া হচ্ছে। একের পর এক সাংবাদিককে গ্রেফতার করা হচ্ছে। সমস্ত সরকার বিরোধী আন্দোলনকারীদের গ্রেফতার করা হচ্ছে। সব মিলিয়ে এক ভয়াবহ পরিস্থিতি।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]