স্পোর্টস
মাইকনের রেকর্ড স্পর্শ করা হাকিমির প্রশংসায় সাবেকরা
মাইকনের রেকর্ড স্পর্শ করা হাকিমির প্রশংসায় সাবেকরা





স্পোর্টস ডেস্ক
Wednesday, Jan 13, 2021, 12:51 am
 @palabadalnet

দুদিন দিন আগে এএস রোমার বিপক্ষে দারুণ এক গোল করে সাবেক ব্রাজিলিয়ান তারকা মাইকনের রেকর্ড স্পর্শ করেছেন ইন্টার মিলানের আশরাফ হাকিমি। ডিফেন্ডার হিসেবে সিরি আয় এক মৌসুমে সবচেয়ে বেশি সমান ছয়টি করে গোল দেওয়ার রেকর্ড এখন যৌথভাবে সাবেক ও বর্তমান এ ইন্টার তারকাদ্বয়ের। আর মাইকনের রেকর্ড স্পর্শ করার পর অসাধারণ ছন্দে থাকা এ মরোক্কান তারকার উচ্ছ্বসিত প্রশংসায় মেতেছেন অনেক সাবেক তারকাই।

ডিফেন্ডারদের মূল কাজ রক্ষণ সামলানো। তবে এর পাশাপাশি আক্রমণভাগেও সহায়তা করে থাকেন অনেক ডিফেন্ডারই। তবে একসময় ইতালিতে এ ভূমিকা নেওয়ার সুযোগ খুব কমই থাকতো তাদের। ডিফেন্ডাররা খুব বেশি উপরে উঠতেন না। তবে সাম্প্রতিক সময়ে অনেক বদলেছে ইতালিয়ান ফুটবল। রক্ষণ ধরে রাখার ফুটবল থেকে বেরিয়ে এসেছে তারা। আর তার সুযোগটা খুব ভালো করেই নিয়েছেন হাকিমি।

গত মৌসুমেই বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত গতির ডিফেন্ডার হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন হাকিমি। তবে আক্রমণভাগে সহায়তা করাতেও জুড়ি নেই তার। বরুসিয়া ডর্টমুন্ডে থাকাকালীন সময়ে অনেক গোলের উৎসতো বটেই, নিজেও গোল দিতেন এ তারকা। সে ধারা ধরে রেখেছেন ইতালিতেও। অনেকেই তাকে অন্যতম সেরা মানেন। তবে সাবেক ইন্টার মিলান তারকা দানিয়েল আদানি ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডের পর দ্বিতীয় সেরা হিসেবে উল্লেখ করলেন হাকিমির নামই।

'(জোয়াও) সেনসেলো চলে যাওয়ার পরে ইন্টার এ ডিফেন্ডারকে (হাকিমি) স্বাক্ষর করিয়েছিল। (ট্রেন্ট) আলেকজান্ডার-আর্নল্ডের পর ওই বিশ্বের দ্বিতীয় সেরা এবং তার মূল্যও উপযুক্ত।' -হাকিমি সম্পর্কে এমনটাই বলেন সাবেক ইন্টার তারকা ড্যানিয়েল আদানি।

কারও সঙ্গে তুলনা না করলেও তার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ইন্টারের আরেক সাবেক তারকা দিয়েগো মিলিতো। সেরা হওয়ার সব গুণাবলী তার মধ্যে রয়েছে বলে জানান এ আর্জেন্টাইন, 'আমি তুলনা করা পছন্দ করি না। সে তরুণ এবং আমি তাকে খুব বেশি চাপ দিতে চাই না, তবে অসাধারণ হয়ে ওঠার জন্য তার কাছে সমস্ত কিছুই রয়েছে: তার গতি, স্ট্যামিনা এবং শারীরিক শক্তি।'

তবে ঠিক উল্টো পথে হেঁটেছেন আরেক সাবেক তারকা অ্যান্তনিও কাসানো। মূলত রক্ষণভাগে তার দুর্বলতার কথা উল্লেখ করেন এ ইতালিয়ান, 'সে বেশ কয়েকটি গোল করেছে। তবে আমার কাছে ও এমন একজন খেলোয়াড় যে পার্থক্য গড়ে দেয়। তবে (নিজের দায়িত্বে) ও বিভ্রান্ত হয়ে পড়েছে এবং তাকে মুক্তি দিতে হবে।'

রক্ষণভাগে অবশ্য হাকিমিকে আরও নিখুঁত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তার কোচ অ্যান্তনিও কন্তে, 'তার যে সকল গুণাবলী রয়েছে তাতে আক্রমণে আমরা আরও বিপজ্জনক হতে পারি। যদিও আমরা নিজেদের রক্ষণের দরজা খোলা রেখে অতিরিক্ত ঝুঁকি চালাচ্ছি। তবে আমরা বর্তমানে তাকে আরও পরিপূর্ণ করার জন্য কাজ করছি।'

উল্লেখ্য, চলতি মৌসুমের শুরুতে ৪৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদ ছেড়ে ইন্টারে যোগ দেন হাকিমি। আর যোগ দেওয়ার পর থেকে অল্প সময়ের মধ্যেই দলটির মুখ্য খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]