রাজধানী
‘মানবাধিকার উন্নয়নে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন’
‘মানবাধিকার উন্নয়নে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন’





নিজস্ব প্রতিবেদক
Thursday, Oct 1, 2020, 12:10 pm
 @palabadalnet

ঢাকা: মানবাধিকার উন্নয়নে সমাজে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করতে পারে। তাদের ক্ষুরধার লেখনী মানবাধিকারের বিরুদ্ধে উচ্চাচরণকারীরা পিছু হটতে বাধ্য। তবে মানবাধিকার বিষয়ে লেখনীকে শক্তিশালি করতে প্রশিক্ষণের বিকল্প নেই। প্রচুর তথ্য সমৃদ্ধ লেখনী মানবাধিকার বিষয়ক লেখনীকে শক্তিশালী করতে পারে। 

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের আয়োজনে এবং ইউএনডিপি মানবাধিকার কর্মসূচির সহায়তায় এক প্রশিক্ষণ কর্মশালায় এ অভিমত উঠে আসে। মানবাধিকার বিষয়ক প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধিতে এমন প্রশিক্ষনের আয়ে জন করা হয়। বুধবার রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

নারী-শিশুসহ মানবাধিকার সম্পর্কিত প্রতিবেদন তৈরিতে পেশাগত দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক আইন ও ঘোষণাপত্র দিয়ে আলোচনা করা হয়। কর্মশালায় মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো (জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে), মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলাকৌশল, মানবাধিকার প্রতিবেদন প্রণয়ন বিষয়ে আলোচনা করেন প্রশিক্ষকরা। কর্মশালায় পাওয়ার পয়েন্টে এসব বিষয় উপস্থাপনা করা হয়।

কর্মশালয় মানবাধিকার বিষয়ক বিভিন্ন তথ্য উপস্থাপন করেন ভাষানটেক সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল মামুন (মোহন)। কর্মশালার শেষে অংশগ্রহনকারীদের মূল্যায়ন পরিক্ষা নেয়া হয়। এর পরে প্রেস কাউন্সিলের চেয়ারম্যানের উপস্থিতিকে উত্তীর্ণদের মাঝে সনদ বিতরণ করা হয়। এতে ঢাকায় কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন গণমাধ্যমের ৩০ জন সাংবাদিক অংশ নেন। 

সংগঠনটির সভাপতি এনামুল কবীর রূপমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান,আয়োজক সংগঠনের মহাসচিব বাংলাদেশ সংবাদ সংস্থার ক্রাইম রিপোর্টার খাইরুজ্জামান কামাল ও ফারজানা ববি নাদিরা, প্রোগ্রাম কো-অর্ডিনেটর প্রমুখ। কর্মশালায় ৩০ জন নারি সাংবাদিকসহ রাজধানীতে কর্মরত ৪০ জন সাংবাদিক অংশ নেন।


পালাবদল/এসএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]