দক্ষিণ এশিয়া
করোনায় প্রাণ হারালেন সু চি’র ঘনিষ্ঠ সহযোগী
করোনায় প্রাণ হারালেন সু চি’র ঘনিষ্ঠ সহযোগী





পালাবদল ডেস্ক
Wednesday, Jul 21, 2021, 12:45 am
 @palabadalnet

কোভিড আক্রান্ত হয়ে মঙ্গলবার মিয়ানমারের সেনা হাসপাতালে প্রাণ হারালেন আং সান সু চি’র বিশ্বস্ত রাজনৈতিক সহকারী ন্যান উইন। ৭৮ বছরের ন্যান উইন সু চি’র ঘনিষ্ঠ বৃত্তের রাজনৈতিক নেতা হিসেবেই মিয়ানমারে পরিচিত ছিলেন। সামরিক অভ্যুত্থানের আগে তিনি সু চি’র ক্ষমতাসীন এনএলডি পার্টির মুখপাত্রের ভূমিকাও পালন করেন।১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনা গণতান্ত্রিক ভাবে নির্বাচিত সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে সামরিক জান্তা প্রতিষ্ঠা করে। তখন থেকেই রেঙ্গুন শহরের কুখ্যাত ইনসেইন কারাগারে বন্দি ছিলেন ন্যান উইন। তার বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনে সামরিক জুন্টা। 

মঙ্গলবার মিয়ানমারের সামরিক জুন্টার মুখপাত্র ঝাও মিন টুন জানিয়েছেন, ১১ জুলাই ন্যান উইনের শরীরে কোভিডের লক্ষণ দেখা দেয়। দ্রুততার সঙ্গে তাকে রেঙ্গুন সামরিক হাসপাতালে স্থানান্তরিত করা হয়। কিন্তু চিকিৎসকদের সমস্ত প্রচেষ্টা ব্যর্থ করে মঙ্গলবার সকাল ৯টায় তিনি প্রাণ হারান। মিয়ানমার সেনা সূত্রে খবর, ন্যান উইনের হাইপারটেনশন, ডায়বেটিস সহ একাধিক কো-মর্বিডিটি ছিল। 

মিয়ানমারের রাজনৈতিক মহলে প্রবল প্রভাবশালী ছিলেন ন্যান উইন। পূর্বতন সামরিক জুন্টার আমলে দীর্ঘ ১৫ বছর গৃহবন্দি ছিলেন সু চি। সেই সময় কেবলমাত্র ন্যান উইনের অনুমতি ছিল সু চি’র সঙ্গে সাক্ষাৎ করার। গৃহবন্দি নেত্রীর বার্তা  দলের কর্মী এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কাছে তিনিই নিয়ম করে পৌঁছে দিতেন। সামরিক জান্তার আমলে ঘটে যাওয়া বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনের ঘটনার বিরুদ্ধেও তিনি আন্দোলন গড়ে তোলেন। 

সু চি’র আইনজীবী দলের অন্যতম সদস্য অ্যাডভোকেট খিন মুয়াং ঝাও এদিন সংবাদ সংস্থা এএফপি’কে জানিয়েছেন, ন্যান উইনের মৃত্যু মিয়ানমারের গণতান্ত্রিক আন্দোলনের ক্ষেত্রে অপূরণীয় ক্ষতি বলেই আগামী দিনে বিবেচিত হবে।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]