লাইফস্টাইল
সকাল না রাত, সুস্থ থাকতে গোসলের সেরা সময় কোনটি?
সকাল না রাত, সুস্থ থাকতে গোসলের সেরা সময় কোনটি?





টাইমস অব ইন্ডিয়া
Tuesday, Nov 3, 2020, 1:12 am
 @palabadalnet

আমরা বেশিরভাগই সকালে গোসল করতে অভ্যস্ত। গোসল করে পরিষ্কার হয়ে দিন শুরু করা পছন্দ করি আমরা। তবে অনেকে আবার সকালের বদলে রাতে গোসল করা পছন্দ করেন। সারাদিনের পরিশ্রমের পর বাড়ি ফিরে ভালো করে গোসল সেরে ফ্রেশ হয়ে বিশ্রাম নেওয়া পছন্দ করেন অনেকেই। এখন প্রশ্ন হচ্ছে, স্বাস্থ্যের জন্য দিনের কোন সময় গোসল করা বেশি উপযুক্ত?

বিশেষজ্ঞরা বলছেন গোসল করার জন্য কোনো ধরাবাঁধা সময় নেই। নিজের পছন্দমতো যেকোনো সময়ই গোসল করা যেতে পারে। সকালে বা রাতে গোসল করার মধ্যে বিশাল কোনো পার্থক্য নেই। দুটি গোসলেরই নিজস্ব উপকারিতা রয়েছে। কাদের কোন সময় গোসল করা উচিত, তা জেনে নিন এখানে।

সকালে কখন গোসল করবেন?

১. আপনার যদি তৈলাক্ত ত্বক হয়, তাহলে ঘুম থেকে ওঠার পরই গোসল করে নেওয়া ভালো। ডার্মাটোলজিস্টদের মতে রাতে ঘুমনোর সময় আমাদের ত্বকের ওপরের স্তরে অতিরিক্ত তেল জমা হয়। সকালে উঠে গোসল করে না নিলে অ্যাকনে এবং ওপেন পোরসের সমস্যা দেখা দিতে পারে।

২. আপনার যদি সকালে সহজে চোখ থেকে ঘুম না ছাড়ে, তাহলে গোসল করে নেওয়া ভালো। কারণ ঘুম তাড়াতে এক কাপ কফির থেকেও উপযোগী ভালো করে গোসল করে নেওয়া। সকালে গোসল করলে মেটাবলিজম রেট বাড়ে এবং নিজেকে ফ্রেশ লাগে।

৩.  সকালে যাদের ওয়ার্ক আউট করার অভ্যেস, তারা ব্যায়াম করার পরই গোসল করে নিন। না হলে ওয়ার্ক আউটের পরের ঘাম শরীরে বসে যাবে। এই ঘাম থেকে ব্যাকটিরিয়ার জন্ম হতে পারে।

৪. আপনি যদি ক্রিয়েটিভ কাজের সঙ্গে যুক্ত থাকেন তাহলে সকাল মনকে তরতাজা করার জন্য গোসল করে নেওয়া খুবই ভালো।

রাতে কখন গোসল করবেন?

১. যদি আপনার ঘুমের সমস্যা থাকে, তাহলে রাতে ঘুমনোর আগে গোসল করা প্রয়োজন। ভালো করে গোসল করে ঘুমোতে গেলে ঘুম ভালো হয় বলে সমীক্ষায় দেখা গিয়েছে।

২. আপনার ত্বক যদি শুষ্ক হয়, তাহলে সকালে নয়, রাতে গোসল করুন। সারাদিনের পর কাজের পর বাড়ি ফিরে গোসল করলে আপনার ত্বক ভালো থাকবে। সকালে গোসল করলে আপনার ত্বক আরো শুষ্ক হয়ে যেতে পারে।

৩. আপনি যদি নিয়মিত বিছানার চাদর পরিষ্কার করতে না পারেন, তাহলে রাতে শোওয়ার আগে গোসল করে নিন। এতে আপনার বিছানা সহজে নোংরা হবে না।

৪. আপনি যদি হাসপাতাল, নার্সিংহোম, ডায়াগনস্টিক ল্যাবে কাজ করেন বা সারাদিন বাইরে ঘুরে কাজ করতে হয়, তাহলে রাতে বাড়ি ফিরে গোসল করে নিন। কারণ সারাদিনে বহু মানুষ এবং নানা ধরনের জীবাণুর মধ্যে কাটাতে হয় আপনাকে। তাই বাড়ি ফিরে ভালো করে গোসল করে নেওয়া আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

৫. আপনার যদি বিকেলে ওয়ার্ক আউট করার অভ্যাস থাকে, তাহলে রাতে গোসল করে নিন। না হলে ওয়ার্ক আউটের ঘাম শরীরে বসে অসুস্থ হয়ে পড়তে পারেন। ব্যায়াম করে গোসল সেরে ঘুমাতে গেলে ঘুম ভালো হবে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]