বিদেশ
গলছে আলাস্কার হিমবাহ, সমুদ্রস্তর বাড়ার অশনি সঙ্কেত
গলছে আলাস্কার হিমবাহ, সমুদ্রস্তর বাড়ার অশনি সঙ্কেত





পালাবদল ডেস্ক
Monday, Dec 9, 2019, 11:06 am
 @palabadalnet

১১ মাসে ১ কিলোমিটার। যদি পরিসংখ্যানই বিচারের মানদণ্ড হয়, তা হলে আলাস্কার ‘বিয়ার’ হিমবাহ গত ১১ মাসে যে দ্রুততায় গলেছে, তাতে অশনি সঙ্কেতের কারণ আছে বৈকি! ন্যাশনাল পার্ক সার্ভিসের দেওয়া এই পরিসংখ্যান অবশ্য গতি আগস্টের। ঠিক এ মুহূর্তে পরিস্থিতি কেমন, তা অজানা। এক গাইড বললেন, ‘এ যেন বুদবুদ আঙুল দিয়ে ফাটিয়ে দেওয়ার মতো। একবার ফাটালে ক্রমাগত চুপসে যেতে থাকে।’ বিশেষজ্ঞদের দাবি, বরফের গলনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সমুদ্রের পানিস্তর যাতে বিপদ ঘনাচ্ছে আরো।

এ মর্মে মার্কিন ভূতত্ত্ব সর্বেক্ষণ সংস্থার হিমবাহ বিশেষজ্ঞ লুই স্যাস ও শাদ ও’ নিল গবেষণায় দেখেছেন যেভাবে জুনোর দক্ষিণ-পূর্ব দিকে ‘টাকু’ হিমবাহের ‘ক্ষয় হচ্ছে’, তাতে বিশাল বরফের চাঁই ভাঙতে শুরু করবে তার দেহ থেকে। আর তাতেই আরো বাড়বে সমুদ্রের জলস্তর। সান ফ্রান্সিসকোতে আগামী সপ্তাহে আমেরিকান জিওলজিক ইউনিয়নের বার্ষিক সম্মেলনে গবেষণাপত্রটি পড়বেন তারা।

ইতিমধ্যেই ইঙ্গিত, আলাস্কার উষ্ণতম বছরের তকমা পেতে চলেছে ২০১৯। তার জেরে যেভাবে হিমবাহ গলে চলেছে, তা-ও রেকর্ড গড়ে ফেলবে বলেই ধারণা। স্যাস জানালেন, তাপমাত্রা বৃদ্ধির জেরে আলাস্কার রাজধানী জুনোর ‘লেমন ক্রিক’ হিমবাহ এই নিয়ে টানা দু’বছর এতটাই গলেছে যা রেকর্ডছোঁয়া। ইতিমধ্যে সে হিমবাহের প্রায় তিন মিটার উধাও। আরো একটি আশঙ্কার কারণ খুঁজে পেয়েছেন স্যাস। তিনি দেখেছেন, এই গলন শুরু হয়েছে হিমবাহের চূড়ো থেকে। অর্থাৎ চূড়োয় এত পরিমাণ বরফ জমার সুযোগই পাচ্ছে না যাতে তা চাঁইয়ে পরিণত হতে পারে এবং পর্যায়ক্রমে নিচুস্তরের ওই গলনজনিত ক্ষতি পুষিয়ে দিতে পারে।

এমনকী যে সব হিমবাহের পরিস্থিতি তুলনামূলকভাবে ভালো, যেমন জুনোর দক্ষিণপূর্বে ‘টাকু’ হিমবাহ, তারও বরফ গলনের গতি একই রকম।অতীতে এক সমীক্ষায় দেখিয়েছিল, বিশ্বের সমুদ্রস্তর বৃদ্ধির ক্ষেত্রে অন্তত সাত শতাংশ জলের ‘জোগান’ দেয় এই আলাস্কার হিমবাহ। এখন সেই হিমবাহের গলন আরো বাড়লে তার পরিণতি কোথায় দাঁড়াবে তা ভেবেই চিন্তিত বিশেষজ্ঞরা।- সংবাদসংস্থা

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]