লাইফস্টাইল
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান প্রাকৃতিক ভাবে
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান প্রাকৃতিক ভাবে





পালাবদল ডেস্ক
Wednesday, May 26, 2021, 12:53 am
 @palabadalnet

রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা এক দুদিনের কাজ নয়। এটি এক দীর্ঘ মেয়াদী প্রক্রিয়া। এই প্রক্রিয়া খাদ্যাভ্যাসের ওপর, পর্যাপ্ত ঘুম ও শারীরিক কার্যকলাপের ওপর নির্ভরশীল। অনেকেই এই করোনা পরিস্থিতির জন্য বিভিন্ন সাপ্লিমেন্ট ও ভিটামিনের ওপর নির্ভরশীল হয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছেন। তবে খুব সহজেই প্রাকৃতিক কিছু খাবার থেকেই বাড়িয়ে নেওয়া যায় রোগ প্রতিরোধ ক্ষমতা।

১. আমলকি: আমলকি বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। আমলকিতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট । যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি  করার পাশাপাশি অক্সিডেটিভ স্ট্রেস কমাতেও সাহায্য করে। আমলকি বিভিন্ন আয়ুর্বেদিক উপাদান বানাতেও সাহায্য করে। তাই রোগ প্রতিরোধে আমলকি সম্পন্ন চবনপ্রস ও খাওয়া যায়।

২. মিষ্টি আলু: মিষ্টি আলু দামে কম এবং খুবই সহজলভ্য। মিষ্টি আলুতে থাকে কার্বোহাইড্রেট  যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এতে ভিটামিন সি, ভিটামিন বি৫, ভিটামিন বি ৭ এবং অ্যান্থসায়ানিন থাকে যা ইমিউনিটি বৃদ্ধির সঙ্গে হার্টকেও ভালো রাখে।

৩. আম: প্রত্যেক মরশুম ফলের নিজের গুণাগুণ থাকে এই গরমকাল আমের সময়। আমে ভিটামিন সি, ভিটামিন ই, বিটা ক্যারোটিন, পটাসিয়াম, ভিটামিন ডি থাকে। আমে উপস্থিত ভিটামিন এ ও সি কোলাজেন উৎপাদন করে যা ত্বকের কোষকে রক্ষা করে।

৪. কুমড়ো: অনেকেই কুমড়ো খেতে পছন্দ করেন না। কিন্তু কুমড়োর অনেক শারীরিক গুণাগুণ আছে। এতে ভিটামিন এ, ভিটামিন সি ও ভিটামিন ই থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য যেই গুলি প্রধান ভূমিকা পালন করে।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]