মিডিয়া
বিশেষ সাহসিকতার কোনো কাজ আমি করিনি: শহিদুল আলম
বিশেষ সাহসিকতার কোনো কাজ আমি করিনি: শহিদুল আলম





নিজস্ব প্রতিবেদক
Friday, Nov 20, 2020, 6:45 am
 @palabadalnet

ঢাকা: সাহসী সাংবাদিকতার জন্য বাংলাদেশের প্রখ্যাত আলোকচিত্রী ও সাংবাদিক শহিদুল আলম এবার ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড ২০২০ এ ভূষিত হয়েছেন। তার সঙ্গে পুরস্কৃত হয়েছে ইরান, নাইজেরিয়া ও রাশিয়ার আরও তিন সাংবাদিক।

১৯ নভেম্বর ২০২০ নিউইয়র্ক সময় রাত ৮টায় (বাংলাদেশ সময় আগামীকাল ২০ নভেম্বর ২০২০ সকাল ৭টা) দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)-এর পক্ষ থেকে ২০২০ সালের ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড প্রদান করা হবে। ইরানের মোহাম্মদ সায়েদ, নাইজেরিয়ার দাপো ওলোরুনিওমি ও রাশিয়ার স্ভেৎলানা প্রোকোপেভার সঙ্গে শহিদুল আলম পদক ভাগাভাগি করবেন।

দুই বছর আগে নিরাপদ সড়কের দাবিতে দেশজুড়ে ছাত্র আন্দোলন চলার সময় গ্রেফতার ও কারাবরণকারী এই সাংবাদিক মনে করছেন, একজন সাংবাদিক ও নাগরিকের জন্য যেটা স্বাভাবিক কাজ সেটাই তিনি করেছিলেন। বিশেষ সাহসিকতার কোনো কাজ তিনি করেননি।

পদক গ্রহণের প্রাক্কালে শহিদুল আলম বলেন, ‘আমাদের দেশে এখন যে পরিস্থিতি তাতে অনেকেই ভয় পায় ও কথা বলেন না। এ কারণেই আমার কাজকে সাহসী বলে মনে হয়।’

তিনি বলেন, ‘আমি মনে করি সকলে মিলে যদি কথা বলা হতো তাহলে এটাকে আর সাহসী বলে দেখতে হতো না। তখন আমাদের দেশটাও অনেক ভিন্ন জায়গায় থাকত।’

শহিদুল আলমসহ এবারের পদকপ্রাপ্ত সবাই তাদের কাজের জন্য গ্রেফতার হয়েছেন বা তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে।

২০১৮ সালের আগস্ট মাসে নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলন নিয়ে আল জাজিরায় সাক্ষাৎকার দেওয়ার পর শহিদুল আলম গ্রেফতার হন। সেসময় পুলিশের হেফাজতে নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ তুলেছিলেন খ্যাতিমান এই আলোকচিত্রী।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]