দক্ষিণ এশিয়া
‘আগে কাশ্মিরের পতাকা ফিরবে তারপর ভারতের পতাকা উড়বে’
‘আগে কাশ্মিরের পতাকা ফিরবে তারপর ভারতের পতাকা উড়বে’





পালাবদল ডেস্ক
Saturday, Oct 24, 2020, 1:03 am
Update: 24.10.2020, 1:57:47 am
 @palabadalnet

১৪ মাস পরে মুক্তি পেয়ে শুক্রবার প্রথম সাংবাদিকদের মুখোমুখি হলেন প্রাক্তন জম্মু কাশ্মির মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি।  শুক্রবার প্রথম সাংবাদিক সম্মেলনেই কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে যথেষ্ট আগ্রাসী ছিলেন তিনি। সাংবাদিক সম্মেলনে এদিন তিনি কাশ্মিরের পতাকা নিয়ে বসেন এবং জম্মু কাশ্মিরের পতাকা ফেরানোরও দাবি তোলেন। তিনি বলেন, “আগে কাশ্মিরের পতাকা ফিরবে তারপর সে রাজ্যে ভারতের পতাকা উড়বে।”

তিনি গেরুয়া শিবিরকে কটাক্ষ করে বললেন, “দেশ সংবিধানের ভিত্তিতে চলবে। বিজেপির ইস্তেহারের ভিত্তিতে নয়।” সেই সঙ্গে তিনি আরো দাবি করেন, যে সংবিধানে তিনি বিশ্বাস করতেন তাকে অসম্মানিত করা হয়েছে। 

মুফতি বলেন, “ভোট চাইবার জন্য বিজেপির কাছে দেখানোর মতো কিছুই নেই। তাই তারা ৩৭০ ধারার উত্থাপন করছে। কাশ্মিরের প্রাক্তন মুখ্যমন্ত্রী এদিন কার্যত জানিয়ে দিয়েছেন, যতদিন না কাশ্মিরের পৃথক পতাকা ফেরত দেওয়া হচ্ছে, ততদিন জাতীয় পতাকাকে সম্মান করবেন না তিনি।” 

প্রসঙ্গত, শুক্রবার বিহারের বিধানসভা নির্বাচনের আগে সাসারামের জনসভায় প্রচারে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । আর সেই প্রচারেও প্রধানমন্ত্রীর হাতিয়ার ছিল ৩৭০ ধারা। সেই প্রসঙ্গে মুফতি বলেন, ‘‘ওরা বলেছিল আপনারা জম্মু ও কাশ্মিরে জমি কিনতে পারবেন। আমরা ৩৭০ ধারা তুলে দিয়েছি। এবার ওরা বলছে, বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। আজ প্রধানমন্ত্রী ৩৭০ ধারার উল্লেখ করে ভোট চেয়েছেন। দেশের সমস্যা সমাধান করতে ব্যর্থ হয়েছে সরকার।’’

গুপকার আবাসন থেকে এদিন সাংবাদিকদের মুখোমুখি হন নেত্রী। তিনি বলেন, ‘বিজেপি সংবিধান ধ্বংস করেই চলেছে।’ এদিন তিনি শুধু ৩৭০ ধারা প্রত্যাহারই নয় কাশ্মির সমস্যা মেটানোরও দাবি জানান। 

এদিন তিনি আরো বলেন, ‘‘আমরা বাংলাদেশেরও পিছনে চলে গিয়েছি অর্থনীতির প্রশ্নে। বেকারত্ব হোক বা অন্য কোনো ইস্যু, ওরা সব কিছুতেই ব্যর্থ।’’ এরপরই তিনি বলেন, “যখন কেন্দ্র সব কিছুতে ব্যর্থ হয়, তখন ওদের কাশ্মির আর ৩৭০ ধারা মনে পড়ে।” - সংবাদসংস্থা

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]