মঙ্গলবার ২৮ জানুয়ারি ২০২০ ১৫ মাঘ ১৪২৬
 
জাতীয়
স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা দুর্নীতি সহায়ক: টিআইবি
স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা দুর্নীতি সহায়ক: টিআইবি





নিজস্ব প্রতিবেদক
Tuesday, Jan 14, 2020, 6:32 pm
 @palabadalnet

ঢাকা: স্বাস্থ্যসেবা সম্পর্কে তথ্য ও সংবাদ সংগ্রহে কর্তৃপক্ষের পূর্বানুমতি এবং সংবাদ প্রকাশের আগেই কর্তৃপক্ষের সম্মতি নেয়ার বাধ্যবাধকতা দুর্নীতিকে সুরক্ষা দেবে বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় উদ্বেগ ও হতাশা জানিয়ে দ্রুত এটি প্রত্যাহারের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “হাসপাতালের তথ্যের ‘বস্তুনিষ্ঠতা’ বিষয়ে কর্তৃপক্ষের অনুমতি নেয়ার যে বাধ্যবাধকতা তা স্বাস্থ্য খাতের সব অনিয়ম, দুর্নীতি, রাষ্ট্রীয় সম্পদের আত্মসাৎ ও অপচয়ের সুরক্ষা দেবে”।

তিনি বলেন, আপাতদৃষ্টিতে একে তথ্য যাচাই করার যুক্তি হিসেবে উল্লেখ করা হলেও প্রকৃত অর্থে অনিয়ম ও দুর্নীতিকে ধামাচাপা দেওয়ার জন্যই এ ধরনের নির্দেশনা জারি করা হয়েছে।

এটি নাগরিক অধিকার নিশ্চিতে বাধা দেবে বলেও জানান ইফতেখারুজ্জামান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন সরকারি হাসাপাতালের কেনাকাটায় দুর্নীতি ও অনিয়মের ঘটনা প্রকাশ পেয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ ধরনের নির্দেশনা দুর্নীতির মহোৎসবের সুযোগ তৈরি করবে বলেও ধারণা করা হচ্ছে।

‘সরকারি হাসপাতালের দর্শনার্থী ব্যবস্থাপনা’ শিরোনামের নির্দেশনার কথা উল্লেখ করে  ইফতেখারুজ্জমান বলেন, “হাসপাতালের সেবার মান সংক্রান্ত বিষয়ে গবেষণার জরিপ বা অন্য উদ্দেশ্যে তথ্য সংগ্রহের ওপর বিধিনিষেধ এবং অনুমতি ছাড়া হাসপাতালের রোগী বা স্বাস্থ্যসেবা কার্যক্রমের ছবি বা ভিডিও ধারণের নিষেধাজ্ঞার মতো নির্দেশনা অবিবেচনা প্রসূত।”

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় যা বলা হয়েছে

গবেষণা, জরিপ, অন্য কোনো তথ্য বা সংবাদ সংগ্রহের জন্য তথ্য সংগ্রহকারীকে হাসপাতাল কর্তৃপক্ষকে জানাতে হবে। সংগৃহীত তথ্য বা সংবাদের বস্তুনিষ্ঠতার বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ অবহিত হওয়ার পর সেটা প্রকাশযোগ্য বলে বিবেচিত হবে।

প্রজ্ঞাপনে বলে হয়, বিনা অনুমতিতে হাসপাতালের ভেতরে রোগী বা স্বাস্থ্যসেবা কার্যক্রমের কোনো স্থিরচিত্র বা ভিডিও চিত্র ধারণ করা যাবে না। সংগৃহীত তথ্য প্রকাশের আগেই বস্তুনিষ্ঠতার বিষয়ে কর্তৃপক্ষের সম্মতি গ্রহণ করতে হবে। গতকাল রোববার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]