সোমবার ২৭ জানুয়ারি ২০২০ ১৩ মাঘ ১৪২৬
 
দক্ষিণ এশিয়া
ঊর্দু চিঠি নিয়ে পাক পায়রা ভারতে
ঊর্দু চিঠি নিয়ে পাক পায়রা ভারতে





এনডিটিভি
Monday, Dec 9, 2019, 12:23 pm
 @palabadalnet

বলিউড ছবি 'ম্যায়নে প্যায়ার কিয়া'-র লেটেস্ট সংস্করণ! পাকিস্তান থেকে উডতে উড়তে পায়রা চলে এল ভারতে। পায়ে বাঁধা একটুকরো কাগজ। তাতে ঊর্দু ভাষায় কিছু লেখা। পাঞ্জাবে পায়রাটিকে ধরার পর থেকেই প্রশ্ন উঠেছে বহু। কেউ বলছেন, এভাবেই কি শান্তি-সংহতির বার্তা পাঠাচ্ছে শত্রু দেশ? কিংবা কোনও গোপন সংকেত! নাকি ওপারের কোনো প্রেমিক বা প্রেমিকা মনের কথা লিখে পাঠিয়েছেন এদেশে বসবাসকারী তার আপনজনকে? সবার চোখ এড়াতেই সম্ভবত ডাক আবিষ্কারের আগের যুগের পদ্ধতির সাহায্য নিয়েছেন তিনি। পায়রাকে দূত বানিয়ে। পাক পায়রার এই 'বেইমানি' এবং ভারত প্রীতি দেখে যদিও মাথায় হাত পাকিস্তানের। কারণ, এর আগেও নাকি একাধিক বার অসংখ্য পায়রা নির্দিষ্ট স্থানে না পৌঁছে সটান চলে এসেছে ভারতে। তারপর তারা ভারত ছাড়তে নারাজ! এর জেরে লক্ষ লক্ষ টাকা নাকি হারিয়েছে সেদেশ।

এবিষয়ে 'এক্সপ্রেস নিউজ'-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াঘা, ভানুচক, নরোদ, লবানওয়ালা সহ  সীমান্তের একাধিক নিকটবর্তী অঞ্চলে এমন পায়রা পোষার শখ রয়েছে অনেকর। এই ধরনের বহুমূল্য পায়রার দাম কম করে একলক্ষ টাকা। তাদের কোনো পায়রাই কি ভুল করে ঢুকে পড়েছে এদেশের আকাশে!

অনেক সময় এমনও হয়েছে, পায়রা ছাদ থেকে উড়ে, সীমান্ত পেরিয়ে চলে এসেছে ভারতে। অনেকে ফিরেও গেছে নিজের আশ্রয়ে। আর যাদের ভালো লেগে গেছে ভারতকে, তারা থেকে গেছে এদেশে। এরকমই পায়রার মালিক রেহান জানিয়েছেন, "আমার কাছে কয়েকশ পায়রা আছে যারা বহু মূল্যবান। দীর্ঘদিন থাকতে থাকতে ওরা এখন আমার সন্তানের মতো। তাই সীমান্ত পেরিয়ে ভারতের আকাশে ঢুকে পড়ে সেখানে থেকে গেলে ভীষণ কষ্ট হয়।"

আবার এর উল্টো ঘটনাও ঘটেছে। ভারতীয় পায়রা শত্রু দেশে ঢুকে পড়েছে বহুবার। কোনো পায়রার মালিকের ছাদে বসেছে। তারপর শত্রু দেশের আতিথেয়তায় মুগ্ধ হয়ে ভুলেছে নিজের দেশ। অবশ্য পায়রাদেরই বা দোষ কী! আকাশ যে সীমাহীন।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]