শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ ২৯ অগ্রহায়ণ ১৪২৬
 
সাইটেক
রোবটিকস, আইওটি, এআই বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে: জয়
রোবটিকস, আইওটি, এআই বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে: জয়





নিজস্ব প্রতিবেদক
Tuesday, Oct 22, 2019, 9:40 pm
 @palabadalnet

ঢাকা: প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, বাংলাদেশের তরুণরাও যাতে সর্বাধুনিক তথ্যপ্রযুক্তির বিশেষায়িত জ্ঞান অর্জন করতে পারেন সে জন্য সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্প থেকে রোবটিকস, আইওটি (ইন্টারনেট অব থিংস) এবং এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। এই প্রশিক্ষণ শুধু ঢাকায় নয়, দেশজুড়ে ছড়িয়ে দেওয়া হবে।

মঙ্গলবার স্থানীয় একটি হোটেলে সিআরআই (সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন) আয়োজিত 'ডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট' আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এর আগে এদিন সকালে সচিবালয়ে এক অনুষ্ঠানে বিটিসিএলের সেবা-সংক্রান্ত অভিযোগ জানানোর নতুন অ্যাপ, এক মিনিটে নগদ অ্যাকাউন্ট, বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থার দোয়েল ল্যাপটপের নতুন মডেল, টেলিটকের ডিজিটাল আর্কাইভের উদ্বোধন, বিশ্ব ডাক দিবস উপলক্ষে স্মারক ডাক টিকিট অবমুক্তকরণ এবং নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কর্মপরিকল্পনার মোড়ক উন্মোচন করেন সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিটিসিএলের নতুন ল্যান্ডফোন সংযোগ এবং পুনঃসংযোগের ফি সম্পূর্ণ মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সিআরআইয়ের আলোচনা অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বলেন, রোবটিকস, আইওটি এবং এআই বিষয়ে প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ করে দিলে বিশেষায়িত দক্ষতার দিক থেকে বাংলাদেশ অন্য দেশ থেকে এগিয়ে যাবে। কারণ এসব বিষয় নতুন, খুব বেশি বিশেষজ্ঞ নেই।

তিনি বলেন, বাংলাদেশে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ গড়ে তোলারও পরিকল্পনা রয়েছে। ডিজিটাল যোগাযোগ প্রতিষ্ঠার নতুন একটি প্রকল্পের আওতায় দেশের সব স্কুল-কলেজে ওয়াইফাই জোন করা হচ্ছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগে বৈঠক: এখন থেকে অ্যাপের মাধ্যমে বিটিসিএলের সেবা সম্পর্কে অভিযোগ জানানো যাবে। মঙ্গলবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে এই অ্যাপ সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ ছাড়া তিনি 'এক মিনিটেই নগদ অ্যাকাউন্ট'সহ আরও কয়েকটি সেবা কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র, নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মিশুকসহ টেলিযোগাযোগ বিভাগ এবং এর অধীন সংস্থাগুলোর সংশ্নিষ্ট কর্মকর্তারা।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, অনেক আগেই রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিটিসিএলের ল্যান্ডফোনের মাসিক লাইন রেট মওকুফ করা হয়েছে। এখন থেকে নতুন সংযোগ এবং পুনঃসংযোগের ক্ষেত্রেও আর কোনো ফি লাগবে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে 'মুজিব বর্ষের' কর্মসূচির অংশ হিসেবে এই সুবিধা ২০২০ সালজুড়েই বহাল থাকবে। এই সিদ্ধান্ত এই মুহূর্ত থেকেই কার্যকর হচ্ছে।

তিনি বলেন, নতুন সিদ্ধান্তের পর বহু মানুষ নতুন করে ল্যান্ডফোন ব্যবহারে আগ্রহী হবেন। এখন থেকে ল্যান্ডফোন থেকে মোবাইল ফোনে কথা বলতে খরচ হবে মাত্র ৫২ পয়সা। এ ছাড়া বিটিসিএলের সংযোগে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাও রয়েছে।

সকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে গিয়ে মন্ত্রী মোস্তাফা জব্বারসহ সংশ্নিষ্টদের সঙ্গে বৈঠক করেন সজীব ওয়াজেদ জয়। বৈঠকে সি-মিই-উই-৬ কনসোর্টিয়ামের মাধ্যমে বিএসসিএলের তৃতীয় সাবমেরিন কেবলে যুক্ত হওয়া, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ প্রকল্প বাস্তবায়নসহ টেলিযোগাযোগ খাতের অগ্রগতি ও সেবার মান বাড়ানোর প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]