ক্রিকেট
বোলিংয়ে ৯ ধাপ এগোলেন সাকিব, ব্যাটিংয়ে ৩ ধাপ
বোলিংয়ে ৯ ধাপ এগোলেন সাকিব, ব্যাটিংয়ে ৩ ধাপ





স্পোর্টস ডেস্ক
Wednesday, Jul 21, 2021, 4:57 pm
Update: 21.07.2021, 5:02:35 pm
 @palabadalnet

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ব্যাট-বল হাতে আলো ছড়িয়ে সাকিব আল হাসান হয়েছেন সিরিজ সেরা। দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। ওয়ানডে বোলারদের তালিকায় নয় ধাপ এগিয়ে তিনি ফিরেছেন সেরা দশে। আর ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৩ ধাপ।

গত সপ্তাহে হওয়া ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

জিম্বাবুয়ের মাটিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করা সিরিজে বাঁহাতি স্পিনে ৮ উইকেট নেন সাকিব। তিনিই সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি। এই পারফরম্যান্স ওয়ানডের শীর্ষ অলরাউন্ডারকে বোলারদের র‍্যাঙ্কিংয়ে জায়গা করে দিয়েছে ৮ নম্বরে।

লম্বা সময় ধরে বড় ইনিংসের খোঁজে থাকা সাকিব দ্বিতীয় ওয়ানডেতে ফিরেন চেনা চেহারায়। ৯৬ রানের অপরাজিত ইনিংস খেলে তিনি একাই জেতান দলকে। বাকি দুই ম্যাচে রান করেছেন ১৯ ও ৩০। সব মিলিয়ে ব্যাটসম্যানদের তালিকায় তিন ধাপ উপরে উঠে আছেন ২৮তম স্থানে।

তৃতীয় ম্যাচে ২৯৯ রান তাড়ায় বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল খেলেন ১১২ রানের ঝকঝকে এক ইনিংস। এতে তিনি এগিয়েছেন এক ধাপ, আছেন ২৩ নম্বরে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৮৬ রানের অপরাজিত ইনিংসের সুবাদে দুই ধাপ এগিয়ে তালিকায় ১৬ নম্বরে শিখর ধাওয়ান। আয়ারল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করা দক্ষিণ আফ্রিকা কিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি কক এখন দশম। একই ম্যাচের আরেক সেঞ্চুরিয়ান ইয়ানেমান মালানেরও উন্নতি হয়েছে র‍্যাঙ্কিংয়ে। এগিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যালেক্স কেয়ারিও।

এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ স্থানগুলোতে আসেনি পরিবর্তন। প্রথম পাঁচ স্থানে যথারীতি বাবর আজম, বিরাট কোহলি, রোহিত শর্মা, রস টেইলর ও অ্যারন ফিঞ্চ।

ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ভারতের যুজবেন্দ্র চেহেল, শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা, দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি, আয়ারল্যান্ডের সিমি সিং ও জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবানি উন্নতি করেছেন।

ট্রেন্ট বোল্টই আছেন শীর্ষে। দুই ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন মেহেদী হাসান মিরাজ। দুইয়ে আছেন মুজিব উর রহমান, তিনে ক্রিস ওকস।

টি-টোয়েন্টি

ইংল্যান্ড-পাকিস্তানের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সে র‍্যাঙ্কিংয়ে উপরে উঠে এসেছেন মোহাম্মদ রিজাওয়ান ও লিয়াম লিভিংস্টোন। সিরিজে মোট ১৭৬ রান করে পাকিস্তান কিপার-ব্যাটসম্যান রিজওয়ান ক্যারিয়ার সেরা সপ্তম স্থানে জায়গা করে নিয়েছেন।

বড় লাফ দিয়েছেন লিভিংস্টোন। এক সেঞ্চুরিসহ সিরিজে মোট ১৪৭ রান করে তিনি এগিয়েছেন ১৪৪ ধাপ! চার বছর আগে টি-টোয়েন্টি অভিষেক হওয়া ইংলিশ মিডল অর্ডার ব্যাটসম্যান ৮ ম্যাচ খেলে এখন আছেন ২৭ নম্বরে।

ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস দুই ধাপ এগিয়ে অষ্টম স্থানে। উন্নতি হয়েছে তার সতীর্থ লেন্ডল সিমন্স ও নিকোলাস পুরানেরও। এ ছাড়া দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রাম, ইংল্যান্ডের জেসন রয়, অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও আয়ারল্যান্ডের হ্যারি টেক্টরও র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন।

ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের দাভিদ মালান।

ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪ উইকেট নিয়ে শাহিন শাহ আফ্রিদি বোলারদের র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে এখন ১৩ নম্বরে। সিরিজে চারটি করে উইকেট নিয়ে শাদাব খান ও মোহাম্মদ হাসনাইনও উপরে উঠেছেন।

ইংলিশ বোলারদের মধ্যে উন্নতি হয়েছে ডেভিড উইলি ও টম কারানের। অস্ট্রেলিয়া সিরিজে ভালো বোলিং করে ক্যারিবিয়ান শেলডন কটরেল ও হেইডেন ওয়ালশও উপরে উঠেছেন। এই তালিকায় আগের মতোই সেরা দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি।

অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়েও আসেনি পরিবর্তন। আফগানিস্তানের মোহাম্মদ নবি সবার উপরে।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]