জাতীয়
সরকারি চাকরিতে ৩ লাখ ১৩ হাজার পদ শূন্য
সরকারি চাকরিতে ৩ লাখ ১৩ হাজার পদ শূন্য





নিজস্ব প্রতিবেদক
Sunday, Jan 19, 2020, 9:48 pm
 @palabadalnet

ঢাকা: সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে বর্তমানে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮টি পদ শূন্য রয়েছে। জাতীয় পার্টির সাংসদ মুজিবুল হকের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আজ রোববার (১৯ জানুয়ারি) সংসদে এই তথ্য জানিয়েছেন।

এসব শূন্য পদে নিয়োগের জন্য প্রক্রিয়া চলমান রয়েছে বলেও সংসদকে অভিহিত করেন প্রতিমন্ত্রী।

তিনি আরও জানান, সরকারি ২৯০ জন কর্মকর্তাকে অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) ও বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে চুক্তিভিত্তিতে ১৭৭ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।

বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন বলেন, বিভিন্ন কারণে সরকারি কর্মকর্তাদের ওএসডি করা হয়। এর মধ্যে রয়েছে পদোন্নতি, প্রশিক্ষণে অংশগ্রহণ, উচ্চশিক্ষা ও ব্যক্তিগত কারণ।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের অধীনে ৮৮,১২৩টি পদ তৈরিতে ২০১৯ সালে অনুমোদন দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আওয়ামী লীগের এমপি মোরশেদ আলমের প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে বর্তমানে সরকারি কর্মচারীর সংখ্যা ১২ লাখ ১৭ হাজার।

ঢাকা জেলায় বিসিএস ক্যাডার বেশি

ঢাকা জেলায় বিসিএস ক্যাডার (প্রথম শ্রেণি তদূর্ধ্ব) কর্মকর্তা সব থেকে বেশি। এ জেলায় রয়েছেন ৩৫৫ জন বিসিএস কর্মকর্তা। সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম। এ জেলায় আছেন ২৫০ ক্যাডার কর্মকর্তা। এ ছাড়া তৃতীয় অবস্থান হিসেবে কুমিল্লায় আছেন ২৯২ জন। এরপর ময়মনসিংহে আছেন ২১৪ জন। অপরদিকে সবচেয়ে কম ক্যাডার কর্মকর্তা রয়েছেন পার্বত্য বান্দরবান জেলায়। এ জেলায় আছেন মাত্র ৮ জন। এ ছাড়া অন্য দুই পার্বত্য জেলা খাগড়াছড়িতে ২৯ এবং রাঙামাটিতে ৩৭ ক্যাডার কর্মকর্তা রয়েছেন। এদিকে সচিব পদমর্যাদার সর্বোচ্চ ৫ জন কর্মকর্তা আছেন বরিশাল জেলায়। 

বর্তমানে ক্যাডার পদে ছয় হাজার ৫৫ কর্মকর্তা কর্মরত আছেন। এর মধ্যে সিনিয়র সচিব পদে ১০, সচিব পদে ৬৭, অতিরিক্ত সচিব পদে ৫৭, যুগ্ম সচিব পদে ৬৫৮, উপসচিব পদে এক হাজার ৬৯৩, সিনিয়র সহকারী সচিব পদে এক হাজার ৫২২ ও সহকারী সচিব পদে এক হাজার ৫৫৮ জন

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]