শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ ২৩ অগ্রহায়ণ ১৪২৬
 
বিদেশ
বিপুল তেল ভাণ্ডারের সন্ধান ইরানে, মজুদ ৫০০০ কোটি ব্যারল
বিপুল তেল ভাণ্ডারের সন্ধান ইরানে, মজুদ ৫০০০ কোটি ব্যারল





পালাবদল ডেস্ক
Saturday, Nov 16, 2019, 8:56 pm
 @palabadalnet

তেহরান: ইরানে নতুন তৈলখনির সন্ধান মিলল। সেখানকার প্রেসিডেন্ট হাসান রৌহানি নিজে এই বৃহত্‍‌ তেলের ভাণ্ডারের কথা ঘোষণা করেছেন। সমীক্ষা বলছে, ওই ভাণ্ডার থেকে ৫৩০০ কোটি ব্যারেল অপরিশোধিত তেল উত্তোলন করা যেতে পারে। তাতে ইরানের বর্তমান তেলধারণ ক্ষমতা প্রায় ৩৪% বাড়বে বলেই দাবি করেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি জানান, মার্কিন নিষেধাজ্ঞার মধ্যেই বৃহত্‍ এই তৈলখনির সন্ধান তারা পেয়েছেন। সূত্রের খবর, ২ হাজার ৪০০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত এই তৈলভাণ্ডারটির খোঁজ মিলেছে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে, খুজেস্তান প্রদেশে।

ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানেহ দাবি করেন, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নতুন যে তৈলক্ষেত্রটির সন্ধান মিলেছে, সেটি হচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম তেলখনি। ইরানি বিশেষজ্ঞদের উল্লেখ করে তিনি জানান, খুজিস্তান প্রদেশে আবিষ্কৃত হয়েছে এই খনি। তাঁর ধারণা, সেখানে মজুদ তেলের পরিমাণ ৫ হাজার ৩০০ কোটি ব্যারেল।

তেলমন্ত্রীর দাবি, ইরানে সবচেয়ে বড় তেল ক্ষেত্রটি রয়েছে আহওয়াজ প্রদেশে। সেখানে তেলের পরিমাণ আনুমানিক ৬ হাজার ৫০০ কোটি ব্যারেল। এ বার আরও তেলের ভাণ্ডারের সন্ধান মিলল তেহরানে।

জানা গিয়েছে, ২০১৬ সালে খুজেস্তান প্রদেশে নতুন ক্ষেত্র আবিষ্কারের জন্য খননকাজ শুরু হয়েছিল। প্রথমদিকে ৩ হাজার ১০০ কোটি ব্যারেল তেল আছে বলে ধারণা করা হয়েছিল। পরে খননকার্যের একপর্যায়ে সেখানে আরও ২ হাজার ২০০ কোটি ২০ লক্ষ ব্যারেল তেলের খোঁজ মেলে। যা দেখে তেহরানের বিজ্ঞানীরা আনন্দে ফেটে পড়েন।

দেশের খুজেস্তান প্রদেশে যে নয়া তেলখনির সন্ধান মিলেছে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দিন ক'য়েক আগেই তা অতিউত্‍‌সাহে ঘোষণা করেছিলেন। তার কথায়, 'এটি হচ্ছে ইরানের জনগণের জন্য সরকারের পক্ষ থেকে ছোট্ট একটি তোফা।'

অন্যতম বৃহত্‍ তেল খনিটি ভূপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার গভীরে অবস্থিত। এর পুরুত্ব হচ্ছে গড়ে ৮০ মিটার। খনিটি বোস্তান থেকে উমিদেহ পর্যন্ত বিস্তৃত। বিশাল এই খনির আয়তন ২,৪০০ বর্গ কিলোমিটার। ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানেহ বলেন, খননকার্য চালালে এই খনিটি সম্ভবত দক্ষিণ-পশ্চিম এবং পূর্ব দিকে আরও বিস্তৃত হতে পারে।- সংবাদসংস্থা
 
পালাবদল/এমএম




  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]