মঙ্গলবার ১০ ডিসেম্বর ২০১৯ ২৫ অগ্রহায়ণ ১৪২৬
 
বিনোদন
শিল্পকলায় পালা নাট্য ‘গুনজান বিবির পালা’
শিল্পকলায় পালা নাট্য ‘গুনজান বিবির পালা’





নিজস্ব প্রতিবেদক
Monday, Nov 11, 2019, 10:34 pm
 @palabadalnet

ঢাকা: আগামী ১৪ নভেম্বর সন্ধ্যা ৭.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হলে পদাতিক নাট্য সংসদের প্রযোজনা গুণজান বিবির পালা’র মঞ্চায়ন হবে । নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন- সায়িক সিদ্দিকী।

বাংলাদেশের আবহমান নাট্যধারার জনপ্রিয় আঙ্গিক, পালা। বন্দনা, বর্ণনা, নাচ, গান ও অভিনয়ের মাধ্যমে উপস্থাপিত হয় পালা। পদাতিক নাট্য সংসদের এ পরিবেশনায় দেশের গ্রামীণ ঐতিহ্য উঠে এসেছে।

সাধারণত পালার ঘটনাপ্রবাহ কোন ব্যক্তি মানুষের জীবনে পালাক্রমে ঘটে যাওয়া বিষাদময় ঘটনার আখ্যান। থিয়েটারচর্চার ভেতরের সুখ দুঃখ হাসি কান্নাকে পালার আঙ্গিকে উপস্থাপন করা হয়েছে গুনজান বিবির পালা’তে। ঐতিহ্যবাহী বাংলার লোকজ আঙ্গিকে গায়েন দোহার রীতিতে দেশীয় পোশাক আর বাদ্যযন্ত্রের সমাহারে অভিনয় শিল্পীদের নানা ঢংয়ের অভিনয় নজর কাড়া পরিবেশনা গুনজান বিবির পালা।

মঞ্চ পরিকল্পনায় সঞ্জিব কুমার দে, আলোক পরিকল্পনায় আতিক জয় ও সঞ্চালন করবে ইকরাম ও জীবন পোশাক, দ্রব্য ও কোরিওগ্রাফি সৈয়দা শামসি আরা সায়েকা, প্রযোজনা অধিকর্তা সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো ।

এই নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবে– মমিনুল হক দিপু, সৈয়দা শামছি আরা সায়েকা, মশিউর রহমান, পুষ্প, শুভ, ইমরান, জিতু, শরিফ, জয়,লিমন, ইকরাম, চমক, শিমুল, সুমন, জবা, রোজা, শোভন, প্রান্ত, তন্ময় সংগীত এ থাকবে রাশেদ, জামান,অমল ও ফয়েজ ।

গুনজান বিবির পালা’র রূপকার সায়িক সিদ্দিকী এই পালা সম্পর্কে বলেন- “নাটকে অনেকটা অংশ আমরা ঐতিহ্যবাহী পালার আঙ্গিকে করার চেষ্টা করেছি। যে পালা থাকে গ্রামের আসরে আসরে বয়াতিদের এক শৈল্পিক নাট্য বয়ান। একটি থিয়েটার দল যারা কিনা বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে পথচলা দীর্ঘদিনের। সেই দলের প্রধান একজন নাটকপ্রেমিক। নাটকের জন্য সর্বোচ্চ ত্যাগ করতে রাজী তিনি। দলটির একটি নাটক ‘পালা’ আকারে মঞ্চায়ন করা হবে, যা সাত ভাই চম্পা অবলম্বনে ‘গুণজান বিবির পালা’ নামে দর্শকদের কাছে মঞ্চায়িত হবে।”

উল্লেখ্য, গত ১২ নভেম্বর’১৭ বাংলাদেশ মহিলা সমিতির ড. নিলীমা ইব্রাহীম মিলনায়তন এ এই নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]