রাজনীতি
আইনের প্রয়োগ নেই বলেই ধর্ষণে হচ্ছে না: গয়েশ্বর
আইনের প্রয়োগ নেই বলেই ধর্ষণে হচ্ছে না: গয়েশ্বর





নিজস্ব প্রতিবেদক
Wednesday, Oct 14, 2020, 5:39 pm
 @palabadalnet

ঢাকা: দেশে আইনের প্রয়োগ নেই বলেই নারী ধর্ষণ ঘটনার বিচার হচ্ছে না বলে অভিযোগ করেছেন গয়েশ্বর চন্দ্র রায়।

বুধবার দুপুরে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই মন্তব্য করেন।

তিনি বলেন, “আজকের পত্রিকায় মৃত্যুদণ্ডের খবরের পাশপাশি আজকে ৭টি নারী ধর্ষণের ঘটনাও আছে। এই যে মৃত্যুদণ্ডের আইন হচ্ছে গত ৭দিন যাবত মানুষ জানে। কিন্তু সেটা (ধর্ষণ)থামছে না। না থামার কারণটা কী? আইনের প্রয়োগ নাই।”

“কারণ এর আগেও আইন ছিলো দ্রুত বিচার করা নারী নির্যাতনের, ৯০ দিনের মধ্যে। সেই ৯০ দিনের মধ্যে আলোর মুখ দেখে না এবং নয় বছরেও বিচার হয় না। ৯০ দিনের মধ্যে যদি কার্য্কর ব্যবস্থা হতো, বিচার হতো তাহলে যাবজ্জীবন কারাদণ্ড মানে কিন্তু আমৃত্যু কারাদণ্ড। তাহলে আজকে মৃত্যুদণ্ডের এই আইন পাস করতে হতো না।”

গয়েশ্বর বলেন, “সংবিধানে যা আছে এবং যতটুকু আইন আছে তা যথেষ্ট ছিল বা যথেষ্ট আছে। কিন্তু সেই আইনের প্রয়োগ নাই। আজকে সরকার নিজেই সংবিধান মানে না। যে সংবিধান মানে না তাদের আইন কে মানবে।”

এই অবস্থা থেকে উত্তরণে গণতন্ত্র ফিরিয়ে আনার ছাড়া বিকল্প নাই উল্লেখ করে তিনি বলেন, “আজকে যে সামাজিক অবক্ষয়, লুটতরাজ সব কিছুই গণতন্ত্রবিহীন রাষ্ট্রের ফসল। যেখানে গণতন্ত্র থাকে না, সেখানে মানুষের অধিকার থাকে না। যেখানে মানুষের অধিকার থাকে না, সেখানে মানুষের নিরাপত্তা থাকে না। যেখানে আইনের শাসন থাকে না, সেখানে কোনো অধিকার ভোগ করা যায় না।”

“আর যেখানে বিচার বিভাগের স্বাধীনতা থাকে না, যেখানে ন্যায়বিচার ভুলণ্ঠিত হয়, সেখানে আইনের শাসনও কার্য্কর থাকে না। সেজন্যই বলব, ছোট ছোট মিটিং নয়, ছোট ছোট মিটিংকে এক করে রাজপথে নামুন, রাজপথে ছোট হোক বড় হোক প্রতিবাদ জানান।”

জাতীয় প্রেস ক্লাবের মওলানা আকরাম খাঁ হলে জাতীয়তাবাদী সমবায় দলের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ্ই আলোচনা সভা হয়। পরে কেক কেটে এই প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন গয়েশ্বর।

সংগঠনের সভাপতি নূর আফরোজ বেগম জ্যোতির সভাপতিত্বে আলোচনা সভায় কৃষক দলের জিয়াউল হায়দার পলাশ, সমবায় দলের কামাল পাশা সরকার, রফিকা আফরোজ, মরিয়ম আখতার আশা প্রমুখ বক্তব্য রাখেন।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]