মঙ্গলবার ১০ ডিসেম্বর ২০১৯ ২৬ অগ্রহায়ণ ১৪২৬
 
জাতীয়
শুধু বাংলাদেশের নয়, রোহিঙ্গারা আঞ্চলিক নিরাপত্তার জন্যেও হুমকি: প্রধানমন্ত্রী
শুধু বাংলাদেশের নয়, রোহিঙ্গারা আঞ্চলিক নিরাপত্তার জন্যেও হুমকি: প্রধানমন্ত্রী





ইউএনবি
Monday, Nov 11, 2019, 12:22 pm
Update: 11.11.2019, 12:29:32 pm
 @palabadalnet

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্যাতনের শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ১১ লাখেরও বেশি রোহিঙ্গা নাগরিক শুধু বাংলাদেশের নয়, এ অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

তিনি বলেন, “এ হুমকির গুরুত্ব অনুধাবন করে আমি বিশ্ব সম্প্রদায়কে যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।”

আজ (১১ নভেম্বর) সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ’ শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) ও ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে এ ডায়ালগের আয়োজন করেছে। এতে ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি ও বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) মধ্যে কীভাবে যোগসূত্র স্থাপন করে বাংলাদেশসহ অন্যান্য সমমনা দেশগুলো তাদের ভবিষ্যৎ উন্নয়ন পথযাত্রা নির্ধারণ করতে পারে, সেটি নিয়ে আলোচনা হব। প্রায় ৫০টি দেশের মন্ত্রী, রাজনীতিবিদ, কূটনীতিক, আমলা, একাডেমিশিয়ান, বেসরকারি খাতের প্রতিনিধিরাসহ প্রায় ২০০ জন এই অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ওআরএফ প্রেসিডেন্ট সমীর সরণ। তার আগে বিআইআইএসএস মহাপরিচালক একেএম আব্দুর রহমান স্বাগত বক্তব্য দেন।

অনুষ্ঠানে স্পিকার শিরীন শারমিন চৌধুরী, টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, ভারতীয় জনতা পার্টির নেতা রাম মাধবসহ অন্যান্যরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে এডিলফি, ফেসবুক, হার্ভাড মেডিক্যাল স্কুল, টোকিও ইউনিভার্সিটি, ফুডান ইউনিভার্সিটি, মিয়ামি ইউনিভার্সিটি, অক্সফোর্ড ইউনিভার্সিটি, ঢাকা ইউনিভার্সিটি, ইন্টারপোল, চ্যাথাম হাউজ, এফবিসিসিআইসহ অন্যান্য বেসরকারি খাত ও বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

রোববার (১০ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে বিসের মহাপরিচালক একেএম আব্দুর রহমান বলেন, ঢাকা গ্লোবাল ডায়ালগ ২০১৯ কীভাবে অন্যান্য দেশগুলোর সঙ্গে অংশীদারিত্ব ও সহযোগিতা বৃদ্ধি করা যায়, সেই বিষয়ে পর্যালোচনা করবে।

ডায়ালগটি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক এবং আন্তর্জাতিক রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা বিষয়ক আলোচনার গুরুত্বপূর্ণ ফোরাম হিসেবে ভূমিকা রাখবে বলে আশা করেন আব্দুর রহমান।

মানব সম্পদ উন্নয়ন, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়ন, প্রযুক্তি ও নিরাপত্তা এবং সুশাসন ও সরকার এই চারটি মূল বিষয় নিয়ে ২০টির অধিক সেশনে রাজনীতিবিদ, বেসরকারি খাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, থিঙ্ক-ট্যাঙ্কের প্রতিনিধি ও মিডিয়া বক্তব্য রাখবেন বলে তিনি জানান।

তিনি বলেন, আমরা আগামী বছর আবারও এটির আয়োজন করবো এবং সবচেয়ে বড় অনুষ্ঠানটি হবে ২০২১ সালে আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]