স্পোর্টস
রিয়ালে ‘নতুন কাকা’
রিয়ালে ‘নতুন কাকা’





স্পোর্টস ডেস্ক
Tuesday, Jan 21, 2020, 3:06 pm
 @palabadalnet

১৮ বছর বয়সী ব্রাজিলিয়ান মিডফিল্ডার রেইনিয়ের জেসুস কারভালহোকে দলে টেনেছে স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ।

সোমবার (২০ জানুয়ারি) নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতি দিয়ে রেইনিয়েরকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে লস ব্লাঙ্কোসরা।

কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম রেইনিয়েরকে দিয়েছে ‘নতুন কাকা’ তকমা। ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গো থেকে তাকে দলে টানতে রিয়ালকে খরচ করতে হয়েছে ৩০ মিলিয়ন ইউরো।

সাড়ে ছয় বছরের চুক্তিতে রিয়ালে যোগ যোগ দিয়েছেন রেইনিয়ের। ইউরোপের সফলতম ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ আগামী ২০২৬ সালের জুন পর্যন্ত।

গেল বছর দক্ষিণ আমেরিকান অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে দারুণ পারফরম্যান্স দেখিয়ে প্রথমবারের মতো নজর কেড়েছিলেন রেইনিয়ের। ব্রাজিলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি করেছিলেন ৩ গোল।

ফ্ল্যামেঙ্গোর হয়ে গেল মৌসুমে ব্রাজিলিয়ান লিগের শিরোপা জয়ের পথে ৬ গোল করেছিলেন রেইনিয়ের। পাশাপাশি তিনি জিতেছিলেন দক্ষিণ আমেরিকার ক্লাব পর্যায়ের সর্বোচ্চ প্রতিযোগিতা কোপা লিবার্তাদোরেসের শিরোপাও।

গেল ডিসেম্বরে ক্লাব বিশ্বকাপের ফাইনালে লিভারপুলের কাছে হেরে যায় ফ্ল্যামেঙ্গো। রানার্স-আপ হওয়া দলটির স্কোয়াডেও ছিলেন রেইনিয়ের।

তবে এখনই নতুন ঠিকানায় যোগ দিচ্ছেন না তরুণ রেইনিয়ের। তিনি আছেন ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে। সেলেসাওদের হয়ে অলিম্পিক পূর্ববর্তী একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ শেষে রিয়ালে যোগ দেবেন তিনি। শুরুতে অবশ্য তাকে খেলতে হবে রিয়ালের ‘বি’ দল কাস্তিয়ায়।

ব্রাজিলিয়ান ফুটবল বিশ্লেষক অ্যান্ডি ওয়াকার রেইনিয়েরের খেলার ধরণ প্রসঙ্গে বলেছেন, ’১০ নম্বর পজিশনে সে নিজের সেরাটা দিতে পারে। কিন্তু প্রথাগত ১০ নম্বর পজিশনের চেয়ে একটু সামনে এগিয়ে খেলাটা তার পছন্দ নয়। সে স্ট্রাইকারের কাছাকাছি থাকতে পছন্দ করে।’

রেইনিয়েরের দক্ষতা সম্পর্কে জানাতে গিয়ে তিনি বলেছেন, ‘সে সরাসরি ড্রিবল করতে পারে এবং সহজেই প্রতিপক্ষ ডিফেন্ডারকে কাটিয়ে যেতে পারে। তার টেকনিক এবং খুব অল্প জায়গার মধ্যে চতুরতার সঙ্গে বলের ওপর নিয়ন্ত্রণও ভালো। গোল করাতেও তার দৃষ্টি আছে। এত অল্প বয়সে সিনিয়র দলে ৭২৯ মিনিটে ৬ গোলের পাশাপাশি আত্মসংযম দেখানো, সত্যিই দারুণ।’

প্রশংসায় ভাসানোর পাশাপাশি রেইনিয়েরের কিছু উন্নতির জায়গাও দেখছেন ওয়াকার, ‘শারীরিকভাবে তাকে আরও শক্তিশালী হতে হবে। কারণ যখন সে পুরো ৯০ মিনিট খেলে, তখন আমরা দেখেছি যে শেষের দিকে গতি ধরে রাখতে তাকে লড়াই করতে হয়। তবে সবই ঠিক হয়ে যাবে যখন সে খেলাটা শিখতে থাকবে এবং ইউরোপের কঠোর অনুশীলন ব্যবস্থার সঙ্গে নিজেকে মানিয়ে নিতে থাকবে।’

ওয়াকারও এই মুহূর্তে রেইনিয়েরের মধ্যে দেখছেন কাকার প্রতিচ্ছবি, ‘সহজ করে বললে তাকে কাকার সঙ্গে মেলানো যায়- মিলান যুগের কাকা।’

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]