মিডিয়া
বন্ধ হয়ে যাচ্ছে হংকংয়ের গণতন্ত্রপন্থী অ্যাপল ডেইলি
বন্ধ হয়ে যাচ্ছে হংকংয়ের গণতন্ত্রপন্থী অ্যাপল ডেইলি





পালাবদল ডেস্ক
Monday, Jun 21, 2021, 1:08 pm
 @palabadalnet

হংকং: বন্ধ হয়ে যাচ্ছে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের আলোচিত সংবাদ মাধ্যম অ্যাপল ডেইলি।

সংবাদ মাধ্যমটির প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদকসহ শীর্ষ কর্মকর্তাদের গ্রেফতারের কয়েক দিনের মাথায় এমন তথ্য পাওয়া গেল বলে জানিয়েছে বিবিসি।

গণতন্ত্রপন্থী অ্যাপল ডেইলি চীন ও হংকংয়ের শাসকদের তীব্র সমালোচক হিসেবে পরিচিত। এরই মধ্যে ট্যাবলয়েডটির সঙ্গে সংশ্লিষ্ট তিন প্রতিষ্ঠানের বড় অংকের সম্পদ জব্দ করেছে কর্তৃপক্ষ।

ডেইলি অ্যাপলের ব্যাংকিং কার্যক্রম চালু না থাকায় পত্রিকাটি চালু রাখা নিয়ে অনিশ্চয়তার কথা জানিয়েছেন উপদেষ্টা মার্ক সিমন।

তিনি বলেন, টাকা না থাকলে কাজ করা যায় না। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো; যদি টাকার সন্ধান না থাকে তবে আপনি আপনার কোনও কর্মীকেই তা দেওয়ার কথা দিতে পারেন না। হংকংয়ে এটি অবৈধ।

মার্ক সিমন বলেন, সংবাদ মাধ্যমটি এখনও টিকে আছে। তবে জব্দ করা ব্যাংক অ্যাকাউন্ট খুলে না দিলে এটি বন্ধ হওয়া সময়ের ব্যাপার মাত্র।

গত বছরের মে মাসে চীনের পার্লামেন্টে জাতীয় নিরাপত্তা আইনের খসড়া প্রস্তাব উত্থাপনের পর হংকংয়ে চলছে গণবিক্ষোভ। সেই বিক্ষোভের খবর প্রকাশের জের ধরেই অ্যাপল ডেইলির প্রধান সম্পাদক রায়ান ল ও প্রধান নির্বাহী কর্মকর্তা চুং কিম-হুমকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে হংকং পু্লিশ।

বিবিসি ও এএফপির খবরে বলা হয়েছে, রায়ান ও চুং কিম-হুমের পাশাপাশি পত্রিকাটির চিফ অপারেটিং অফিসার চাও তাত-কুয়েন, ডেপুটি চিফ এডিটর চান পুই-মান,চিফ এক্সিকিউটিভ এডিটর কাই-ওয়াইকে গ্রেফতার করেছে পুলিশ।
তাদের গ্রেফতারের পরদিন থেকেই গ্রাহক সংখ্যা ক্রমাগত বেড়েছে। গত বৃহস্পতিবার পর্যন্ত ৫০ হাজার কপি ছাপলেও শনিবার তারা ৫ লাখ কপি ছেপেছে।

২০২০ সালে চীনের পার্লামেন্টে জাতীয় নিরাপত্তা আইন পাস করে।নতুন আইনে রাষ্ট্রদ্রোহ, রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং বিচ্ছিন্নতাবাদী কাজকর্ম নিষিদ্ধ করার জন্য কড়া পদক্ষেপের কথা বলা হয়েছে। সেই সঙ্গে জাতীয় নিরাপত্তার স্বার্থে হংকংয়ে ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি প্রতিষ্ঠার উল্লেখ রয়েছে।

চীন ও হংকংবাসীর মৌলিক স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে চীন দাবি করছে। উল্টোদিকে আন্দোলনকারীদের বক্তব্য, এই নতুন আইনটি   হংকংয়ের স্বায়ত্তশাসন এবং স্বাধীনতায় শেষ পেরেক পুঁতে দেবে।

সেই আইনের বিরুদ্ধে হংকংয়ে বিক্ষোভ চলছে আড়াই বছরেরও বেশি সময় ধরে। পুলিশের অভিযোগ, অ্যাপল ডেইলি ২০১৯ সাল থেকে আন্দোলনকারীদের পক্ষ নিয়ে ৩০টিও বেশি ‘বিতর্কিত’ নিবন্ধ ছাপিয়েছে।

চীনা নেতৃত্বের কঠোর সমালোচনামূলক নিবন্ধ ছাপায় অ্যাপল ডেইলি ইতোমধ্যে হংকংবাসীর মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ২০১৯ সালে চীনবিরোধী এক সমাবেশে সরব উপস্থিতিরি কারণে গ্রেফতার করা হয় পত্রিকাটির ধনাঢ্য মালিক জিমি লাইকে।

তাতেও দমে না গিয়ে অ্যাপল ডেইলি সমালোচনামূলক নিবন্ধ ছাপতে থাকে। যার ফলশ্রুতিতে গত বৃহস্পতিবার জাতীয় নিরাপত্তা আইনের গ্রেফতার দেখানো হয় পত্রিকাটির ৫ শীর্ষ কর্মকর্তাকে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বৃহস্পতিবার ৫০০ পুলিশ সদস্য অ্যাপল ডেইলি কার্যালয়ে গ্রেফতার অভিযানে আসে। এসময় সংবাদ কর্মীদের ল্যাপটপ, নোটবুক, কম্পিউটার পরীক্ষা করেন পুলিশ সদস্যরা।

অ্যাপল ডেইলির ফেসবুক পেজ থেকে গ্রেফতার অভিযান লাইভ করা হয়। পত্রিকার সম্পাদক রায়ান ল হাতকড়া পরা অবস্থায় যেতে যেতে তার সহকর্মীদের বলতে থাকেন, ‘আমরা পত্রিকা ছাপিয়ে যাব।’

পালাবদল/এসএস


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]