ধর্ম ও জীবন
এবারও হজে যেতে পারছেন না বাংলাদেশিরা
এবারও হজে যেতে পারছেন না বাংলাদেশিরা





পালাবদল ডেস্ক
Saturday, Jun 12, 2021, 4:47 pm
Update: 12.06.2021, 5:30:00 pm
 @palabadalnet

করোনা মহামারির মধ্যে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব। এতে এবারও বাংলাদেশিদের হজ করা হচ্ছে না।

আজ  শনিবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব সরকার এবার করোনাভাইরাস বিধিনিষেধের কারণে শুধু তাদের নাগরিক এবং দেশটিতে বসবাসরতদের হজ করার সুযোগ দেবে। এ বছর সর্বমোট ৬০ হাজার ব্যক্তি হজ করতে পারবেন।

মহামারি শুরুর আগে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় সপ্তাহব্যাপী হজ পালনের জন্য ২৫ লাখের বেশি মানুষ সমবেত হতেন। এ থেকে প্রতিবছর ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় হতো সৌদি আরবের।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা অনুযায়ী দেশটি ২০২০ সাল নাগাদ ওমরাহ ও হজের জন্য আগত মুসল্লিদের সংখ্যা দুই কোটিতে উন্নীত করতে চেয়েছিল। আর ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা তিন কোটিতে নিয়ে যেতে চেয়েছিল তারা। 

এই পরিকল্পনা অনুযায়ী ২০৩০ সাল নাগাদ শুধু হজ থেকেই ৫০ বিলিয়ন রিয়াল (১৩ দশমিক ৩২ বিলিয়ন ডলার) আয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল সৌদি আরব।

হজে যাওয়া যাবে না এবারও: ধর্ম প্রতিমন্ত্রী

কোভিড-১৯ করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় এ বছরও সৌদি আরবের বাইরের কোনো দেশ  হতে হজযাত্রী গণ হজের সুযোগ পাবেন না। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান আজ এক বিবৃতিতে একথা জানিয়েছেন।

আজ ধর্ম মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সৌদি আরবের নাগরিক এবং সৌদি আরবে অবস্থানকারী অন্যান্য দেশের মুসলিমদের নিয়ে সীমিত আকারে হজ পালিত হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এবছর প্রায় ৬০,০০০ মানুষ হজ পালন করতে পারবেন।

এর আগে গত ৩ জুন সংসদে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, মহামারির কারণে গত বছরের মতো এ বছরও সৌদি আরবে হজযাত্রী পাঠানো হবে না।

সৌদি আরব সরকারের অনুমতি না থাকায় হজযাত্রী পাঠানো বন্ধ রাখার কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী। একই কারণে এ বছরও তা বন্ধ থাকবে।

পালাবদল/এসএস


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]