বিদেশ
প্রথম দেশ হিসেবে বিটকয়েন বৈধতা দিলো এল সালভাদর
প্রথম দেশ হিসেবে বিটকয়েন বৈধতা দিলো এল সালভাদর





পালাবদল ডেস্ক
Thursday, Jun 10, 2021, 12:20 am
 @palabadalnet

বিটকয়েনকে বিনিময় মুদ্রা হিসেবে গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে এল সালভাদর। ডিজিটাল মুদ্রা বিটকয়েনকে রাষ্ট্রীয়ভাবে বিনিময় মুদ্রা হিসেবে বৈধতার ঘটনা বিশ্বে এটিই প্রথম।

রয়টার্স জানায়, বুধবার প্রেসিডেন্ট নায়িব বুকেলের ক্রিপ্টোকারেন্সি গ্রহণের এক প্রস্তাব দেশটির কংগ্রেসে পাশ হয়েছে। বিটকয়েন গ্রহণ করার সম্ভাব্য পরিণতি সম্পর্কে আন্তর্জাতিক মুদ্রা তহবিল সতর্ক করার পরও দেশটির কংগ্রেসে বিলটি ৮৪-৬২ ভোটে পাশ হয়েছে।

প্রেসিডেন্ট বুকেলে জানান, দেশটির প্রবাসী নাগরিকদের জন্য এ পদ্ধতিতে দেশে অর্থ পাঠানো সহজ হবে। দেশটিতে মার্কিন ডলারও বৈধ মুদ্রা হিসেবে চালু থাকবে বলে নিশ্চয়তা দিয়েছেন তিনি।

কংগ্রেসে ভোটাভুটির আগে এক টুইটে তিনি বলেন, ‘এর মাধ্যমে আর্থিক অন্তর্ভূক্তিতা আসবে, দেশের জন্য বিনিয়োগ, পর্যটন, উদ্ভাবন ও অর্থনৈতিক উন্নয়ন আসবে।’

তিনি আরও বলেন, ‘বিটকয়েনের ব্যবহার হবে ঐচ্ছিক এবং এর ফলে গ্রাহকের জন্য কোনো ঝুঁকি থাকবে না। দেশটির উন্নয়ন ব্যাংক ব্যান্ডসালের একটি ট্রাস্টের মাধ্যমে লেনদেনের সময় মুদ্রাগুলো ডলারে রূপান্তর করা যাবে।’

৯০ দিনের মধ্যে এই বিল আইনে পরিণত হবে। আইন অনুযায়ী, দেশটিতে পণ্য ও পরিষেবার ক্ষেত্রে অর্থ প্রদানের সময় সংস্থাগুলো বিটকয়েন গ্রহণ করতে বাধ্য থাকবেন। করও বিটকয়েনে দেওয়া যেতে পারে।

বিশ্লেষকরা বলছেন, এই সিদ্ধান্তটি আইএমএফের সঙ্গে দেশটির আলোচনাকে জটিল করে তুলতে পারে। সম্প্রতি এল সালভাদর আইএমএফের কাছে ১ বিলিয়ন ডলারের বেশি সহায়তা চেয়েছে।

বিটকয়েনের দর গত দুই সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে, এর বর্তমান দাম ৩৫ হাজার ১৯৭ ডলার।

ক্রিপ্টো ফান্ড ডিজিটাল অ্যাসেট ক্যাপিটাল ম্যানেজমেন্টের রিচার্ড গ্যালভিন বলেন, ‘বাজার এখন এল সালভাদোরের দিকে মনোযোগী হবে, অন্য দেশগুলোও এটিকে অনুসরণ করার ব্যাপারে ভাববে। বিটকয়েনের জন্য পরবর্তী দুই থেকে তিন বছরের মধ্যে এটি একটি মূল অনুঘটক হতে পারে।’

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]