স্পোর্টস
কোপা আমেরিকার ভাগ্য নির্ধারিত হবে ব্রাজিলের সুপ্রিম কোর্টে
কোপা আমেরিকার ভাগ্য নির্ধারিত হবে ব্রাজিলের সুপ্রিম কোর্টে





স্পোর্টস ডেস্ক
Thursday, Jun 10, 2021, 12:05 am
Update: 10.06.2021, 12:05:54 am
 @palabadalnet

কোপা আমেরিকা মাঠে গড়ানো নিয়ে অনিশ্চয়তা কাটছেই না। এখনও প্রতিযোগিতাটি আয়োজনের বিরুদ্ধে থাকলেও খেলতে রাজী হয়েছেন স্বাগতিক ব্রাজিলের ফুটবলাররা। কিন্তু এর কয়েক ঘণ্টা আগেই দেশটির সুপ্রিম কোর্ট আসরটি বন্ধের আবেদন বিবেচনা করে দেখার কথা জানিয়েছেন।

স্প্যানিশ গণমাধ্যম মার্কা জানিয়েছে, বুধবার রাতে শুরু হবে শুনানি। যা চলবে পরবর্তী ২৪ ঘণ্টা ধরে। এরপর আদালত আদেশ জারি করবেন।

ব্রাজিলের করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ। তাই দেশটির সোশ্যালিস্ট পার্টি ও ওয়ার্কাস পার্টি সেখানে কোপা আয়োজনের তীব্র বিরোধিতা জানিয়েছে। তারা আবেদন করেছে যেন দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল আসরটি বন্ধ করা হয়। দুটি আবেদন গ্রহণ করেছেন সুপ্রিম কোর্টের সভাপতি ও প্রধান বিচারপতি লুইজ ফাক্স।

ফাক্স বলেছেন, উদ্ভূত পরিস্থিতি একেবারেই ব্যতিক্রম। তাই আদালতের ১১ জন পূর্ণ সদস্যের উপস্থিতিতে অভূতপূর্ব এক ভার্চুয়াল সেশনে শুনানি অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এদিকে, কোপা আমেরিকায় খেলার সিদ্ধান্ত নিয়েছেন ব্রাজিলের খেলোয়াড়রা। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের অবস্থান তুলে ধরেছেন তারা। যদিও আন্তর্জাতিক গণমাধ্যমে গুঞ্জন ছিল, তারা বয়কট করতে পারেন আসরটি। বিবৃতিতে তারা বলেছেন, ‘আমরা কোপা আমেরিকার আয়োজক সংস্থার বিপক্ষে, তবে আমরা কখনোই বলিনি যে, ব্রাজিলের হয়ে খেলব না।’

দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন ফুটবলাররা, ‘মানবিক হোক কিংবা পেশাদার, নানা কারণে কোপা আমেরিকা আয়োজনে কনমেবল যে পথে এগিয়েছে, তাতে আমরা একদমই সন্তুষ্ট নই।’

গত ৩১ মে আচমকা কোপা আমেরিকার আয়োজক হিসেবে ঘোষণা করা হয় ব্রাজিলের নাম। মূলত, আসরটি আয়োজন করার কথা ছিল কলম্বিয়া ও আর্জেন্টিনার।

তবে প্রতিযোগিতাটির ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো যৌথভাবে আয়োজন করার পরিকল্পনা ভেস্তে যায়। চলমান উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির কারণে বাদ পড়ে কলম্বিয়া। আর করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় শেষ মুহূর্তে আর্জেন্টিনাকেও ছেঁটে ফেলা হয়।

স্বাগতিক হিসেবে ব্রাজিলের নাম ঘোষণার পর থেকেই চলছে তর্ক-বিতর্ক। কারণ, বৈশ্বিক মহামারির ধাক্কায় দেশটির অবস্থা নাজুক।

বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার জানিয়েছে, বিশ্বে মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে আক্রান্ত হয়েছেন এক কোটি ৭০ লাখ ৩৭ হাজার ১২৯ জন এবং মারা গেছেন চার লাখ ৭৬ হাজার ৭৯২ জন।

কোপা আমেরিকা শুরু হওয়ার কথা আগামী ১৪ জুন। বাংলাদেশ সময় অনুসারে রাত তিনটায় উদ্বোধনী ম্যাচে গারিঞ্চা স্টেডিয়ামে মুখোমুখি হবে ব্রাজিল ও ভেনেজুয়েলা।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]