লাইফস্টাইল
ক্যানসার প্রতিরোধের উপায় জানুন
ক্যানসার প্রতিরোধের উপায় জানুন





পালাবদল ডেস্ক
Thursday, Feb 4, 2021, 12:55 pm
 @palabadalnet

নাম শুনলে ত্রাসের সৃষ্টি হয় মানুষের মনে। আগে ভাবা হতো মারণ এই রোগ শরীরে বাসা বাঁধলে নিস্তারের উপায় নেই। কিন্তু বিজ্ঞানীদের গবেষণা এবং একাধিক পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসাবিজ্ঞান বলছে, ক্যানসার প্রতিরোধের উপায় আছে বৈকি। বিজ্ঞানীদের গবেষণা ও একাধিক পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসাবিজ্ঞান বলছে, ক্যানসার প্রতিরোধের উপায় রয়েছে। সহজ কিছু জীবনাচার অনুসরণ করলে এই মারণ রোগের ঝুঁকি কমাতে পারেন আপনিও। ক্যানসার প্রতিরোধে আপনি নিতে পারেন কিছু পদক্ষেপ। আজ বিশ্ব ক্যানসার দিবস (World Cancer Day ) । সুতরাং আজই শপথ নিন এই রোগের বিরুদ্ধে আপনিও হয়ে উঠবেন একজন সুসচেতন নাগরিক। জেনে নিন ক্যানসার প্রতিরোধের এই ছয়টি উপায়। যা কেবল ক্যান্সার ছাড়াও নানা দুরারোগ্য ব্যাধির মোকাবিলায় সহায়ক হয়ে উঠবে।

১. ধূমপান করবেন না

ধূমপানের সঙ্গে ক্যান্সারের সম্পর্ক অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত। বিশ্বে যতধরনের ক্যানসার আছে তারমধ্যে ৯০ শতাংশ ক্যানসারই ধূমপানের কারণে হয়। এমনটাই জানাছেন চিকিৎসা বিজ্ঞানীরা। শহরাঞ্চলের পুরুষরা সব থেকে বেশি ফুসফুস ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। প্রতিদিন ধূমপানের ফলে ধীরে ধীরে শরীরে বাসা বাধে ক্যানসার।

২. সূর্যের আলো থেকে রক্ষা করুন ত্বককে

আমরা জানি সরাসরি সূর্যের আলো দেহে পড়লে শরীরে ভিটামিন ডি-য়ের সঞ্চার হয়। এবং মেলানিনের সৃষ্টি হয় যা আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে তোলে। কিন্তু সূর্যের তাপ নির্গত অতিবেগুনী রশ্মি আমাদের স্বাস্থ্য এবং ত্বকের উপর মারাত্বক ক্ষতিকর প্রভাব ফেলে। যা থেকে হয় স্কিন ক্যানসার। সুতরাং সূর্যের তাপ থেকে শরীরকে বাঁচিয়ে চলুন। বাড়ি থেকে বাইরে বেরোনোর আগে অবশ্যই ত্বকের পরিমিত যত্ন নিতে ভুলবেন না। এছাড়াও আপনার মুঠো ফোন থেকে নির্গত রেডিয়েশন ক্যানসারের অন্যতম কারণ। সুতরাং মোবাইল ফোন ব্যবহারের বিষয়ে সচেতন হোন।

৩. স্বাস্থ্যকর খাদ্য খাওয়ার অভ্যাস করুন

শরীরের নানা রোগের পিছনে খাদ্যভাসের প্রত্যক্ষ প্রভাব রয়েছে। অনিয়মিত খাওয়া দাওয়া জীবনে বড়সড় বিপদ ঘনিয়ে আনে অনেক সময়। প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি এবং মরশুমি ফল খান। দেখবেন কেমন তরতাজা রয়েছেন আপনি। এছাড়াও খাদ্য তালিকায় রাখুন আঁশ জাতীয় খাবার, দানা শস্য।

৪. পরিবারের মেডিক্যাল ইতিহাস

ক্যানসারের লক্ষণ সম্পর্কে প্রকৃত তথ্য পেতে আপনার পারিবারিক চিকিৎসকের সঙ্গে খোলামেলা আলোচনা করুন। এছাড়াও পরিবারের সদস্যদের পুরনো কোনো রোগ আছে কিনা সেই সম্বন্ধে আগে জানুন। প্রতিমাসে অন্তত একবার হেলথ চেকআপ করান।

৫. অল্প আঁচে রান্না করুন

সবসময় কম আঁচে খাবার রান্না করুন। কারণ, উচ্চ আমিষযুক্ত খাবার যেমন মাছ মাংস ইত্যাদি অতিরিক্ত তাপে রান্না করলে খাবারে দুটি রাসায়নিক উপাদান (এইচসিএ ও পিএএইচ) সৃষ্টি হয়। এগুলোকে ক্যানসারের কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। গবেষকরা বলেন, এর পাশাপাশি যারা অতিরিক্ত ভাজা-পোড়া জাতীয় খাবারে অভ্যস্ত তাদের অধিকাংশের অগ্ন্যাশয়, কোলোরেক্টাল ও প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি থাকে।

৬. প্রতিদিন ব্যায়াম করুন

ব্যায়াম ক্যানসারের ঝুঁকি কমায়। কারণ, যারা নিয়মিত ব্যায়াম করেন-দেখা গিয়েছে, অধিকাংশ ক্ষেত্রেই তাঁরা সুস্থ জীবনাচারী। এছাড়াও নিয়মিত ব্যায়ামে শরীরের হরমোন প্রবাহ, কোষবৃদ্ধির হার, ইনসুলিন সংবেদনশীলতা থাকে স্বাভাবিক। সেইসঙ্গে রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ে। অন্তত ৩০ মিনিট শরীর চর্চার জন্য নিজেকে সময় দিন।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]