জাতীয়
ভারতের চেয়ে কেউ কম দামে দিলে সেখান থেকেই টিকা কেনা হবে: অর্থমন্ত্রী
ভারতের চেয়ে কেউ কম দামে দিলে সেখান থেকেই টিকা কেনা হবে: অর্থমন্ত্রী





নিজস্ব প্রতিবেদক
Wednesday, Jan 13, 2021, 6:25 pm
Update: 13.01.2021, 6:28:18 pm
 @palabadalnet

ঢাকা: অর্থমমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ভারতের তুলনায় অন্য কোনো দেশে কম দামে করোনাভাইরাসের টিকা পাওয়া সেখান থেকেই কিনবে সরকার। আন্তর্জাতিক বাজার যাচাই করে টিকা কেনা হবে। 

বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষ সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা কথা বলেন তিনি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা ভারতের তুলনায় বাংলাদেশ বেশি দামে কিনছে, এই অতিরিক্ত ব্যয়ের ফলে বাজেটে চাপ সৃষ্টি হবে কি না- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ভারত নিজেরাই টিকা তৈরি করছে। এতে তাদের(ভারতের) ক্রয়মূল্য কম হওয়াই স্বাভাবিক। কিন্তু যখন অন্য দেশের কাছে বিক্রি করবে, তখন দাম একইরকম হবে না।

তিনি বলেন, তবে আমরা আন্তর্জাতিক বাজার দেখবো। কারণ একটা দেশই টিকা তৈরি করেছে তা নয়। অন্যান্য দেশের টিকার দাম কি তা দেখা হবে। যদি আন্তর্জাতিক বাজারে কম দামে পাওয়া যায়, তাহলে যেখানে কম পাওয়া যাবে, সেখান থেকেই টিকা কেনা হবে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা তৈরি করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। সেরাম থেকে ৩ কোটি ডোজ টিকা কেনার বিষয়ে সরকার ইতিমধ্যে চুক্তি করেছে। যার মূল্য ধরা হয়েছে প্রতি ডোজ ৪ ডলার বা ৩৪০ টাকা। রয়টার্সের এক খবরে বলা হয়েছে, সেরামের কাছ থেকে ভারতের চেয়ে বেশি দামে টিকা কিনছে বাংলাদেশ।

অর্থমন্ত্রী আরও বলেন, এই মুহূর্তে পুরো জাতি অপেক্ষায় আছে কবে দেশে করোনাভাইরাসের টিকা আসবে এবং দেওয়া শুরু হবে। টিকা আনা বা কেনা কঠিন কাজ নয়। কঠিন হচ্ছে টিকা দেওয়া। ১৬ কোটি মানুষের সবাইকে টিকা দিতে হবে। এটি বিশাল কর্মযজ্ঞ। সবাইকে একদিনে টিকা দেওয়া সম্ভব নয়। সেজন্য কতগুলো ধাপ বা পর্যায়ে সবাইকে টিকার আওতায় আনা হবে।

সল্পোন্নত দেশের(এলডিসি) তালিকা থেকে বাংলাদেশের বের হওয়া বিষয়ক এক প্রশ্নে মন্ত্রী বলেন, আগামী মাসে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট(সিডিপি) মূল্যায়ন করবে। সরকার আশা করছে এই মূল্যায়নেই বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের স্বীকৃতি পাবে।

পালাবদল/এসএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]